AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মিয়ানমারের সঙ্গে সকল ‘সম্পর্ক স্থগিত’ করল নিউজিল্যান্ড


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৯ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২১
মিয়ানমারের সঙ্গে সকল ‘সম্পর্ক স্থগিত’ করল নিউজিল্যান্ড

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে নড়েচড়ে বসেছে সারাবিশ্ব। গণতন্ত্রের এমন হরণে বেশ নারাজ তৃতীয় বিশ্বের তাবড় নেতারা। বাইডেন প্রশাসন একরকম হুমকি দিয়েয়েই বসেছে মিয়ানমারের সেনাদের। ক্ষমতা হস্তান্তর না করলে বিপদে পড়তে হবে তাদের। এই দিকে এবার তাদের বিপক্ষে কড়া সিদ্ধান্ত নিলো নিউজিল্যান্ড।  

সামরিক অভ্যুত্থানে জেরে দেশটির সঙ্গে উচ্চ পর্যায়ের রাজনৈতিক ও সামরিক সম্পর্ক স্থগিত করেছে নিউজিল্যান্ড। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন। খবর রয়টার্স।

জেসিন্ডা আরডার্ন বলেছেন, সেই সঙ্গে শিগগির মিয়ানমার সেনাবাহিনীর নেতাদের নিউজিল্যান্ডে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হবে। এছাড়া মিয়ানমারে চলমান নিউজিল্যান্ডের সহায়তা কর্মসূচিগুলোর কোনোটিই সে দেশের সেনাবাহিনীকে সমর্থন করবে না।

এদিকে, নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা পৃথক বিবৃতিতে বলেছেন, তারা মিয়ানমারের সামরিক নেতৃত্বাধীন সরকারের বৈধতা স্বীকার করে না। মিয়ানমার সেনাবাহিনীর হাতে আটক সব রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানিয়ে অবিলম্বে দেশটিতে বেসামরিক শাসন পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে মিয়ানমারের নির্বাচনে কারচুপির প্রমাণবিহীন দাবি করে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে এবং দেশে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে। সু চি-সহ বেসামরিক রাজনৈতিক নেতাদের বন্দী করা হয়। যদিও, গতকাল টেলিভিশনে এক ভাষণের জেনারেল মিন অং হ্লাইং নতুন নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছেন। দেখা যাক, আবার কতটা কাঠখড় পোড়াতে হয় মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে। 

একুশেসংবাদ/অমৃ

Link copied!