AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোথায় সু চি ও তার সঙ্গের বন্দিরা, জানা যায়নি এখনো


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:২০ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০২১
কোথায় সু চি ও তার সঙ্গের বন্দিরা, জানা যায়নি এখনো

অং সান সু চি ও প্রেসিডেন্টকে গ্রেপ্তারের পর মিয়ানমারের সেনা অভ্যুত্থানের ঘটনায় বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে পৃথিবীতে। এদিকে সেনা অভ্যুত্থানের ২৪ ঘন্টা কেটে গেলেও নোবেল বিজয়ী সু চি কোথায় আছেন তা নিশ্চিত ভাবে জানা যায়নি।  একই সঙ্গে অজানা রয়েছে তার সঙ্গে বন্দি হওয়া সরকারের অন্যান্য মন্ত্রীদের অবস্থানও। 

এর আগে সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করে মিয়ানমার সেনাবাহিনী। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপরই সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী।

এদিকে, সেনাবাহিনীর হাতে তাদের বন্দী নেত্রীর পক্ষে এই বিবৃতি দেওয়া হয়েছে বলে রয়টর্স বার্তা সংস্থা জানিয়েছে। নভেম্বরের নির্বাচনের আগে প্রচারণার জন্য ফেসবুকে যে অ্যাকাউন্ট এনএলডি ব্যবহার করতো, সেই পাতাতেই এই বিবৃতি পোস্ট করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “সেনাবাহিনীর এই ভূমিকা দেশকে একনায়কতন্ত্রে ফিরিয়ে নিয়ে যাবে। জনগণকে আমি অনুরোধ জানাচ্ছি তারা যেন এটা মেনে না নেয়। তারা যেন সেনাবাহিনীর এই অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ করে।“ বিবৃতির নীচে সু চির নাম থাকলেও তার কোনো সই নেই।

মিয়ানমারে এখন পর্যন্ত অভ্যুত্থানের বিরুদ্ধে কোনও বিক্ষোভের খবর পাওয়া যায়নি। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সেনা ও পুলিশের গাড়ি অবস্থান নিয়ে আছে। ইয়াঙ্গুনের পরিস্থিতিও একই রকম। সোমবার বন্ধ করে দেওয়া ফোন ও ইন্টারনেট সংযোগ চালু করা হয়েছে। দোকান-পাট এখনও বন্ধ। চালু হয়নি ইয়াঙ্গুন বিমানবন্দর।

একুশেসংবাদ/অমৃ

Link copied!