AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রিটেনে ইচ্ছা করলেই পাওয়া যাবে না ভ্যাকসিন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৫৬ পিএম, ১৯ জানুয়ারি, ২০২১
ব্রিটেনে ইচ্ছা করলেই পাওয়া যাবে না ভ্যাকসিন

ব্রিটেনে ভ্যাকসিন মানেই জীবন রক্ষা। করোনাভাইরাস মহামারির সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হলে ভ্যাকসিনের বিকল্প নেই। সেই মহা মুল্যবান ভ্যাকসিন ইচ্ছা করলেই পাওয়া যাচ্ছে না। আপনাকে অপেক্ষা করতে হবে দিনের পর দিন।জিপি এবং এনএইচএস এর ড্যাটা বা তালিকা অনুযায়ী পাবেন এর পূর্বে শত চেস্টা করলেও ভ্যাকসিন পাচ্ছেন না।

সরকার এবং আপনার পার্সনাল ডাক্তার জিপির দেওয়া ড্যাটা বা তালিকার ভিত্তিতে ৯টি ক্যাটাগরির বিভক্ত করে প্রাধান্য দিয়েই ভ্যাকসিন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সরকারের এই ক্যাটাগরিতে অবশ্যই ভ্যাকসিন দেওয়া হবে। আগামী সেপ্টেম্বরের মধ্যে সব মানুষ ভ্যাকসিন পাবেন তা নিশ্চিত করেছে সরকার।

প্রাধান্যতার ভিত্তিতেই ভ্যাকসিন কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং বাকী সময়ও এই ধারাবাহিকতার ভিত্তিতেই ভ্যাকসিন দেওয়া অব্যহত থাকবে।

এছাড়া প্রাধান্য পেয়েছে পুলিশ অফিসার, সব প্রতিস্ঠানের শিক্ষক গন, ফ্রন্ট লাইন ওয়ার্কাররা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন বলেছেন,”আমি মনে করি আসলে পুরো ব্রিটেন পুরোপুরি খুব ভালভাবে ভ্যাকসিন দেওয়া চলছে। এবং সামগ্রিকভাবে, রোলআউটটির গতি খুব উৎসাহ জনক। ভ্যাকসিন কার্যকর্ম এ ভাবে চললে অবশ্য আমরা করোনাভাইরস মোকাবেলা করতে পারবো,।

ব্রিটেনের ফরেন সেক্রেটারি ডমিনিক রাব বলেছেন,” আগামী সেপ্টেম্বর ২০২১ মধ্যে ১৮ বছরের উর্ধে সকল নাগরিক কে ভ্যাকসিন দেওয়ার সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। 

সেই অনুযায়ী জিপির থেকে ড্যাটা নিয়ে এনএইচএস ও সরকার কাজ করছে। ভ্যাকসিন দেওয়ার জন্য ব্রিটেনের হাসপাতাল গুলি, বৃহৎ স্থানে স্থাপিত ভ্যাকসিন সেন্টার , ফার্মেসি , হেল্থ সেন্টার গুলিতেও পর্যায়ক্রমে ভ্যাকসিন দেওয়ার উপযোগী করা হচ্ছে”।

১৮ই জানুয়ারী ২০২১ প্রেস কন্ফারেন্সে হেল্থ সেক্রেটারি ম্যাথ হ্যাংকক বলেছেন, “হলি ডের আগেই ভ্যাকসিন পেয়ে যাবেন সকল জনসাধারন এবারের হলি ডে হবে আনন্দের”।করোনা জয় করে আবার আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসার সর্বাত্বক চেস্টা করছে সরকার,”। 

সরকারী পরিসংখ্যান অনুসারে ব্রিটেনে চার মিলিয়নেরও বেশি মানুষ তাদের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন গ্রহণ করেছে।

ভ্যাকসিন সরবরাহ তালিকায় এখন ব্রিটেনে  ৭০ বৎসর বয়সী লোকদের এবং চূড়ান্তভাবে দুর্বল হিসাবে তালিকাভুক্ত লোকদের অন্তর্ভুক্ত করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

ব্রিটেনে করোনায় গত ২৪ ঘন্টায় (সোমবার) ৫৯৯ জনের মৃত্যু, আক্রান্ত ৩৭,৫৩৫ জন। 

একুশে সংবাদ/হা.নু/এস

Link copied!