AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যেসব দেশে ছড়িয়েছে নতুন ধরনের করোনাভাইরাস


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৫০ পিএম, ৩ জানুয়ারি, ২০২১
যেসব দেশে ছড়িয়েছে নতুন ধরনের করোনাভাইরাস

সম্প্রতি ব্রিটেনে ছড়িয়ে পড়া নতুন ধরনের করোনা ফ্রান্স, স্পেন ও সুইডেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছে। এছাড়া জাপান, কোরিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। এক গবেষণায় জানা গেছে, এই করোনা আগের করোনার চেয়ে ৭০ শতাংশ বেশি ছড়ায়। সে ক্ষেত্রে ভয়াবহ এক পরিস্থিতির দিকেই যাচ্ছে বিশ্ব। 

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট রোববার (০৩ জানুয়ারি) এক খবরে জানিয়েছে, করোনাভাইরাসের নতুন রুপ ইতিমধ্যে ৩০টিরও বেশি দেশে ছড়িয়েছে। করোনার উৎপত্তিস্থল চীনেও পাওয়া গেছে নতুন ধরনের করোনাভাইরাস।

সবশেষ ভিয়েতনামে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে।  শনিবার দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়। ভিয়েতনাম সরকার বলেছে, এক নারীর শরীরে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি যুক্তরাজ্য সফর করে দেশে ফেরেন। ভিয়েতনামে ফেরার পর থেকে তিনি কোয়ারেন্টিনে আছেন।

যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস:

১. যুক্তরাষ্ট্র, ২. যুক্তরাজ্য, ৩. তুরস্ক, ৪. অস্ট্রেলিয়া, ৫. বেলজিয়াম, ৬. ব্রাজিল, ৭. কানাডা, ৮. চিলি, ৯. চীন, ১০. ডেনমার্ক, ১১. ফিনল্যান্ড, ১২. ফ্রান্স, ১৩. জার্মানি, ১৪. আইল্যান্ড, ১৫. আইসল্যান্ড, ১৬. ভারত, ১৭. আয়ারল্যান্ড, ১৮. ইসরায়েল, ১৯. ইটালি, ২০. জাপান, ২১. জর্ডান, ২২. লেবানন, ২৩. মালটা, ২৪. নেদারল্যান্ড, ২৫. নরওয়ে, ২৬. পাকিস্তান, ২৭. পর্তুগাল, ২৮. সিঙ্গাপুর, ২৯. দক্ষিণ কোরিয়া, ৩০. স্পেন, ৩১. সুইডেন, ৩২, সুইজারল্যান্ড ৩৩. সংযুক্ত আরব আমিরাত এবং ৩৪. তাইওয়ান।

তুরস্ক গত শুক্রবার প্রথম করোনার নতুন ধরনে ১৫ জন শনাক্ত হওয়ার কথা জানায়। শনাক্ত ব্যক্তিদের সবাই যুক্তরাজ্য থেকে সে দেশে ফেরেন। তুর্কি কর্তৃপক্ষ জানায়, শনাক্ত হওয়া ব্যক্তিদের সান্নিধ্যে যাঁরা এসেছিলেন, তাঁদের খুঁজে বের করা হচ্ছে। তাদের কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। এ অবস্থায় যুক্তরাজ্য থেকে প্রবেশের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে তুরস্ক।

যুক্তরাষ্ট্রের অন্তত তিনটি অঙ্গরাজ্যে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রে করোনার নতুন ধরন হয়তো ইতিমধ্যে ছড়িয়েছে। কিন্তু সীমিত জেনেটিক সিকোয়েন্সিংয়ের কারণে তা হয়তো শনাক্ত করা যায়নি।

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন প্রথম শনাক্ত হয়। দেশটিতে গত অক্টোবর থেকে করোনার নতুন ধরনের সংক্রমণ ছড়াচ্ছে। ধরনটি শনাক্তের পর গত মাসের মাঝামাঝি এ-সংক্রান্ত তথ্য প্রকাশ করে যুক্তরাজ্য।

একুশে সংবাদ/সটি/এআরএম

Link copied!