AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর : নতুন গবেষণা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:২৪ পিএম, ৯ ডিসেম্বর, ২০২০
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর : নতুন গবেষণা

গত মঙ্গলবার যুক্তরাজ্য যখন ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন প্রয়োগ শুরু করে ঠিক তখনই দেশটির অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল মেজর অ্যাস্ট্রাজেনেকা গবেষকরা জানিয়েছেন, তাদের  তৈরী ভ্যাকসিনটি নিরাপদ এবং এর কার্যকারিতা ৭০ দশমিক ৪ শতাংশ।

অক্সফোর্ড বলছে, তাদের এ ভ্যাকসিনের তৃতীয় ধাপে পরীক্ষা চালানোর পর মেডিকেল জার্নাল ‘দ্য ল্যানসেট' নতুন গবেষণাটির তথ্য প্রকাশ করেছে।

এতে জানিয়েছে, বিজ্ঞানীরা ২০ হাজারেরও বেশি লোকের উপর পরীক্ষা চালানোর পর এ বিষয়টি নির্ধারণ করেছে। জরুরি ভিত্তিতে এটা ব্যবহারের উপযোগী কি না তার জন্য নিয়ন্ত্রকরা বিবিচনা করে সিদ্ধান্ত দেবেন।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক এবং অক্সফোর্ড ভ্যাকসিনের প্রধান তদন্তকারী অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড বলেন, তিন ধাপে পরীক্ষা শেষে জানা গেছে এই নতুন ভ্যাকসিনটি করোনভাইরাসের বিরুদ্ধে সুরক্ষাকারী এবং এর কার্যকারি ক্ষমতা রয়েছে। কোন ডোজটি সবচেয়ে ভাল হবে তা নিয়ে এখনও গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে, পাশাপাশি কোন কোন বয়সের মানুষের জন্য এটি সবচেয়ে বেশি সুরক্ষিত তা নির্ধারণ করবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকিনোলজির অধ্যাপক ড. সারা গিলবাট বলেন, আমরা বহু বছর ধরেই জানি যে অ্যাডেনোভাইরাল ভেক্টর ভ্যাকসিনগুলো প্রাদুর্ভাব বা মহামারী রোগের বিরুদ্ধে ব্যবহার উপযোগী, নিরাপদ, রোগ প্রতিরোধক, স্বল্প ব্যয়ে প্রচুর পরিমাণে উৎপাদন করা যায় এবং হিমায়িত স্টোরেজের প্রয়োজন হয় না। সূত্র : ইয়ন

Oxford-AstraZeneca vaccine safe and effective against COVID: Latest study confirms


একুশে সংবাদ/এআরএম

Link copied!