AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফ্রান্সে বন্ধ হতে পারে ৭৬টি মসজিদ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৫৭ পিএম, ৩ ডিসেম্বর, ২০২০
ফ্রান্সে বন্ধ হতে পারে ৭৬টি মসজিদ

ধর্মীয় চরমপন্থার বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে ‘ব্যাপক ও নজিরবিহীন’ পদক্ষেপ চালু করেছে ফ্রান্স সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বৃহস্পতিবার আরটিএল রেডিওকে দেয়া তার সাক্ষাতাকারটি টুইট করে লেখেন, ৭৬টি মসজিদকে বিচ্ছিন্নতাবাদের জন্য সন্দেহজনক বলে মনে করা হচ্ছে এবং উগ্রবাদে সন্দেহে ৬৬ জন অভিবাসীকে ফেরত পাঠানো হয়েছে। 

ডারমানিন আরও জানান, এই মসজিদ গুলোতে তদন্ত করা হবে। যদি সন্দেহজনক কোন কিছু প্রমাণিত হয়, তবে সেগুলো বন্ধ করে দিতে বলা হবে। 

ফ্রান্স ইউরোপের বৃহত্তম সংখ্যালঘু জনগোষ্ঠীর আবাসস্থল এবং দেশটিতে সম্প্রতি কয়েক মাসের মধ্যে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য ইসলামী উগ্রবাদকে দায়ী করছে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সরকার। আর তা মোকাবেলায় নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। এর সঙ্গে সন্দেহভাজন ব্যাক্তিরা শাস্তির আশঙ্কা করছে।  

উল্লেখ্য, হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে কার্টুন প্রকাশের পর থেকেই উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে ফ্রান্সে। মহানবীকে নিয়ে বিতর্কিত কার্টুন প্রকাশের জেরে স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটিকে হত্যা করা হয়। এরপর দেশটিতে মুসলিমদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হয়। এর অংশ হিসেবে গত ২০ অক্টোবর প্যারিসের বাইরের মসজিদ সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেয় ফ্রান্স। 

এছাড়াও দেশটিতে দুইটি সংগঠন বন্ধ করে দেয়া হয়েছে। এদের বিরুদ্ধে উগ্রবাদ সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে বলে দাবি ফরাসি সরকারের। 

সূত্র : আল-জাজিরা

একুশে সংবাদ /প/এস

Link copied!