AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, দুশ্চিন্তায় ভারত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৩১ পিএম, ৩০ নভেম্বর, ২০২০
ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, দুশ্চিন্তায় ভারত

সীমান্ত নিয়ে চীনের সঙ্গে দ্বন্দ্ব ক্রমশ বাড়ছে ভারতের। এর মধ্যেই তিব্বতে ব্রহ্মপুত্র নদের ওপর বিশাল বাঁধ নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে বেইজিং। এটি মূলত জলবিদ্যুৎ প্রকল্প। তবে নিজেদের অংশে বাঁধ নির্মাণ করলেও উদ্বেগ থাকছে, কারণ এই নদের উৎস তিব্বতে হলেও, অরুণাচল প্রদেশ, আসামের ওপর দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গিয়েছে এটি।

১৪ তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার আওতায় এই বাঁধ নির্মাণ করা হবে বলে খবর। ২০২১ সাল থেকে নির্মাণ কাজ শুরু হবে, যদিও প্রাথমিক কাজ শুরু হয়েছে ওই এলাকায়।

পাওয়ার কর্পোরেশন কর্প অফ চায়নার চেয়ারম্যান ইয়ান ঝিয়ং জানান, খুব দ্রুত কাজ শুরু হবে। এই জলবিদ্যুৎ কেন্দ্রের ফলে উপকৃত হবেন হাজার হাজার মানুষ।

ইয়ারলাং জাংবো নদীর (যা অসমে ব্রহ্মপুত্র নামে পরিচিত) ওপরে বাঁধ নির্মাণ করা হলে সরাসরি এর প্রভাব পড়বে ভারত ও বাংলাদেশে। কমে যাবে নদের জলস্তর ও গতি।

ব্রহ্মপুত্র নদটি তিব্বত হয়ে ভারতে প্রবেশ করেছে, এরপর আসাম হয়ে বাংলাদেশে। তাই তিব্বতে এই ব্রহ্মপুত্রের ওপর বাঁধ নির্মাণ করলে নদীর পানি তার নিজস্ব গতিতে ভারতে ঢুকবে না। নদীর পানি আটকেও দেওয়া হতে পারে।

এর ফলে ভারতের যে রাজ্যগুলির ওপর দিয়ে ব্রহ্মপুত্র প্রবাহিত হয়েছে সেই রাজ্যগুলিতে পানির কষ্ট দেখা দিতে পারে। পাশাপাশি ব্রহ্মপুত্রের ওপর নির্মিত অরুণাচল প্রদেশের জলবিদ্যুৎ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদনেও সমস্যা দেখা দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কার্বন উৎপাদনের পরিমাণ কমাতেই এই প্রজেক্টের সূচনা বলে চীনা বিশেষজ্ঞরা জানিয়েছেন। ২০৬০ সালের মধ্যে সেই প্রকল্প বাস্তবায়িত হবে।

একুশে সংবাদ/এআরএম

Link copied!