ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

করোনায় ফিলিস্তিনি মুখপাত্র সায়েব এরাকাতের মৃত্যু


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৩৮ পিএম, নভেম্বর ১০, ২০২০
করোনায় ফিলিস্তিনি মুখপাত্র সায়েব এরাকাতের মৃত্যু

ফিলিস্তিনিদের বিশিষ্ট মুখপাত্র ও ফিলিস্তিনি মুক্তি সংস্থা পিএলওর মহাসচিব সায়েব এরাকাত করোনায়  আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনায় আক্রান্ত হওয়ার পর মঙ্গলবার চিকিৎসাধীন অবস্থায় এই প্রবীণ রাজনীতিবিদের মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ৮ অক্টোবর তাঁর করোনা ধরা পড়ে। এর পর থেকে তাঁর অবস্থা খারাপ হতে থাকে। পরে তাঁকে গত ১৮ অক্টোবর হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু করোনার হাত থেকে রক্ষা করা যায়নি। মঙ্গলবার ইসরায়েলের এক হাসপাতালে মারা যান। তাঁর মৃত্যুতে তিন দিনের শোক প্রকাশ করা হয়েছে।

তাঁর রাজনৈতিক দল ফাতাহ এক বিবৃতিতে তাঁর মৃত্যুর ঘোষণা দিয়েছে। এ ছাড়া দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকেও এমন তথ্য নিশ্চিত করা হয়। প্রেসিডেন্ট আব্বাস বলেন, আমাদের প্রিয় ভাই এবং বন্ধু, মহান যোদ্ধা ড. সায়েব এরাকাতের মৃত্যু ফিলিস্তিন এবং আমাদের জনগণের জন্য বড় ক্ষতি।

২০১৪ সালে ভেস্তে যাওয়া যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিনের শান্তি আলোচনায় প্রধান সমঝোতাকারীর ভূমিকা পালন করেন তিনি। প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিবের পাশাপাশি ফিলিস্তিনের অত্যন্ত শক্তিশালী রাজনৈতিক গোষ্ঠী ফাতাহর সদস্য ছিলেন সায়েব। ইসরায়েলের সঙ্গে সংঘাতে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের শক্তিশালী সমর্থক ও অধিকৃত ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের ঘোরতর বিরোধী ও সমালোচক ছিলেন পিএলওর এই মহাসচিব। 

একুশে সংবাদ/কা/এআরএম