ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

মিয়ানমারে সাধারণ নির্বাচন : জয়ের পথে সু চি’র দল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৫৬ পিএম, নভেম্বর ৯, ২০২০
মিয়ানমারে সাধারণ নির্বাচন : জয়ের পথে সু চি’র দল

মিয়ানমারে সাধারণ নির্বাচনের ভোট গণনা এখনো চলছে। ক্ষমতাসীন অং সান সু চি'র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ফের জয়ী হতে যাচ্ছে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

এনএলডির অফিসিয়াল ফেসবুক পেজে দাবি করা হয়েছে, নিম্ন কক্ষের ৩১৫টি আসনের ১৫টিতে এরই মধ্যে জয় পেয়েছে তারা। ৫০ বছরের সামরিক শাসনের অবসানের পর গণতান্ত্রিক যাত্রায় এটি দেশটির দ্বিতীয় সাধারণ নির্বাচন। এবারের নির্বাচনে মোট ভোটার ৩ কোটি ৭০লাখ।

তবে, নির্বাচন থেকে বাইরে রাখা হয় রাখাইন, শান ও কাচিন রাজ্যের রোহিঙ্গাসহ সংখ্যালঘু জনগোষ্ঠীর ২৬ লাখ মানুষকে। এর আগে, ২০১৫ সালে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি'র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ক্ষমতায় আসে।  রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মহলে সু চির ব্যাপক সমালোচনা থাকলেও, ধারণা করা হচ্ছে এবারও ক্ষমতায় আসতে যাচ্ছেন তিনি।

মিয়ানমারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাওয়ার দাবি করেছে দেশটির কাউন্সেলর অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি। যদিও ভোট গণনা এখনো চলছে। প্রাথমিক ফল গণনায় এগিয়ে থাকায় সোমবার এ দাবি করে সু চির দল।  দলটির মুখপাত্র জানান, পার্লামেন্টের নিম্নকক্ষে ৪২৫ আসনের মধ্যে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পেয়েছে ৩২২ট আসন।  তবে দেশটির নির্বাচন কমিশন কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।  আজই ফল ঘোষণার কথা রয়েছে।  ৫০ বছরের সামরিক শাসনের অবসানের পর গণতান্ত্রিক যাত্রায় এটি দেশটির দ্বিতীয় সাধারণ নির্বাচন। এবারের নির্বাচনে মোট ভোটার ৩ কোটি ৭০লাখ।  নির্বাচন থেকে বাইরে রাখা হয় রাখাইন, শান ও কাচিন রাজ্যের রোহিঙ্গাসহ সংখ্যালঘু জনগোষ্ঠীর ২৬ লাখ মানুষকে।

একুশে সংবাদ/ডিটি/এআরএম