AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাসওয়ার্ড মনে রাখতে গুগল ম্যানেজারের ব্যবহার


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৮:৫৯ পিএম, ৩ জানুয়ারি, ২০২৩
পাসওয়ার্ড মনে রাখতে গুগল ম্যানেজারের ব্যবহার

অনলাইনে যে কোনও ওয়েবসাইট ব্যবহার করার আগে আমরা সাধারণত ই-মেল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সেই সব ওয়েবসাইটগুলিতে লগ-ইন করি। সমস্ত অ্যাকাউন্টের জন্য বিভিন্ন পাসওয়ার্ড তৈরি করে রাখাটা হয় তো খুবই সহজ, কিন্তু প্রয়োজনের সময় মনে করে ওই সব পাসওয়ার্ড ব্যবহার করাটা খুবই কঠিন।

 

দীর্ঘদিন কোনও ওয়েবসাইট বা সফটওয়্যার ব্যবহার না করার কারণেও আমরা অনেক সময় পাসওয়ার্ড ভুলে যাই। তবে এবারে এই সমস্যা থেকে মুক্তি মিলতে চলেছে, এখন ক্রোম পাসওয়ার্ড ম্যানেজারের সাহায্যে আমরা সহজেই যে কোনও পাসওয়ার্ড মনে রাখতে পারব।

 

বার বার পাসওয়ার্ড ভুলে যাওয়ার দুশ্চিন্তা থেকে রেহাই পেতে গুগল পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা সবচেয়ে নিরাপদ। এটি অটোফিল ফিচার থেকে অনেকটাই আলাদা।

 

গুগল ক্রোম পাসওয়ার্ড ম্যানেজার কী?

 

আসলে পাসওয়ার্ড তৈরি করার পর আমরা অনেক সময়ই তা ভুলে যাই। যে কোনও ওয়েবসাইট ব্যবহার করার সময় নতুন পাসওয়ার্ড তৈরি করা ছাড়াও গুগল ক্রোম পাসওয়ার্ড ম্যানেজার পুরনো পাসওয়ার্ড মনে রাখতেও সাহায্য করে।

 

অনেক সময় আমরা তাড়াহুড়ো করে সেফটি পাসওয়ার্ড তৈরি করতে পারি না। এমন পরিস্থিতিতে ডেটা হ্যাকিংয়ের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। যে কোনও ওয়েবসাইটে লগইন করার পর একবার লগ আউট করতে ভুলে গেলে তা নিয়েও অনেক ক্ষেত্রে আমাদের বিপদে পড়তে হয়।

 

বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করার সময় ব্যবহারকারীরা একটি ইউিক পাসওয়ার্ড তৈরি করে এগুলিকে সুরক্ষিত রাখতে পারেন।

 

অনলাইনে যে কোনও সার্ভিস ব্যবহার করার সময় গুগল ক্রোম পাসওয়ার্ড ম্যানেজার এই সম্পর্কে পরামর্শ দেয়। যাঁরা অনেকদিন আগে থেকেই অটোফিল পাসওয়ার্ড ব্যবহার করে আসছেন, তাঁরা সহজেই এই ফিচারটিও ব্যবহার করতে পারবেন। এর সাহায্যে আমরা ওয়েবসাইট এবং পাসওয়ার্ডের উপরে ক্লিক করে বিভিন্ন ওয়েবসাইটে লগ ইন করতে পারব।

 

পাসওয়ার্ড তৈরি করার সময় বেশির ভাগ মানুষই সাধারণত মোবাইল নম্বর বা কারও নাম লিখে পাসওয়ার্ড তৈরি করেন। যদি হ্যাকারদের কাছে ডেটা থাকে, তবে এই ধরনের পাসওয়ার্ড সম্পর্কে অনুমান করা খুব কঠিন কাজ নয়। এমন পরিস্থিতিতে ব্যবহারকারীরা সমস্ত ওয়েবসাইটের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড তৈরি করতে পারেন।

 

এগুলি মনে রাখতে হলে গুগল ক্রোম পাসওয়ার্ড ম্যানেজারের সাহায্য নিতে হবে। সেক্ষেত্রে কাউকে স্মার্টফোন এবং ল্যাপটপ দেওয়ার আগে আগে ভাবতে হবে না বা অপরিচিত কারও হাতে এগুলি স্থানান্তরিত হলেও কেউ এর অপব্যবহার করতে পারবে না।

 

একুশে সংবাদ.কম/আ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!