AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্যয় কমিয়ে আনছে ফেসবুক, চলছে কর্মী ছাটাই


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৪ পিএম, ৩ অক্টোবর, ২০২২
ব্যয় কমিয়ে আনছে ফেসবুক, চলছে কর্মী ছাটাই

খরচ কমিয়ে আনছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এরইমধ্যে কর্মী ছাটাইসহ অন্যান্য ক্ষেত্রে ব্যয় কুমিয়ে আনার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। এর আগে এত বড় পর্যায়ে ব্যয় সংকোচনের রেকর্ড নেই ফেসবুকের।

 

২০০৪ সালে যাত্রা শুরু হওয়ার পর থেকে এই প্রথম তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, ২০২৩ সাল সোশ্যাল মিডিয়াটির মূল কোম্পানি মেটার পরিধি চলতি বছর থেকে কম হবে।

 

এমনটা জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ। প্রতিষ্ঠার পর থেকে ফেসবুক যেভাবে একটানা বড় হয়ে উঠছিল, এবার সেই যুগের ইতি ঘোষণা করলেন তিনি। এ খবর দিয়েছে বিজনেস স্টান্ডার্ড।

 

জাকারবার্গ জানিয়েছেন, মেটা আর নতুন করে কর্মী নিয়োগ করবে না। পাশাপাশি ব্যয় কমাতে কিছু প্রজেক্টকে নতুন করে সাজানো হবে। এরফলে আগামি বছর মেটার পরিধি কমে আসবে। এক সাপ্তাহিক প্রশ্নোত্তর পর্বে কর্মীদের কাছে বিষয়টি জানান জাকারবার্গ।

 

জানা গেছে, সামনে বড় মন্দা আসছে এমন আশঙ্কা থেকে ফেসবুকসহ মেটা’র অন্য প্লাটফর্মগুলোতে বিজ্ঞাপন দেয়া কমিয়ে দিয়েছে কোম্পানিগুলো। ফলে আগে থেকেই সেই প্রস্তুতি নিচ্ছে মেটা।

 

জাকারবার্গ বলেন, “আশা করেছিলাম অর্থনীতি এ সময়ের মধ্যে স্থিতিশীল হয়ে যাবে। কিন্তু আমরা সে রকম লক্ষণ দেখছি না। এ কারণে আমাদের রক্ষণশীল নীতি হাতে নিতে হচ্ছে। প্রায় সব বিভাগে কর্মী সংকোচন করা হবে।”

 

গত জুলাইয়েই জাকারবার্গ সতর্ক করে বলেছিলেন, চলতি বছরে বিভিন্ন বিভাগে নতুন কর্মী নিয়োগ লক্ষণীয়ভাবে কমবে। ৩০ জুন নাগাদ মেটার ৮৩ হাজার ৫০০ কর্মী ছিল। দ্বিতীয় প্রান্তিকে ৫ হাজার ৭০০ নতুন কর্মী নিয়োগ দিয়েছে তারা। প্রথম প্রান্তিকের আয়-ব্যয়ের উপাত্ত প্রকাশের সময় মেটা জানায়, তাদের বার্ষিক ব্যয় পূর্ব প্রাক্কলনের চেয়ে ৩০০ কোটি ডলার কম হবে।

 

মেটাই একমাত্র প্রযুক্তি কোম্পানি নয় যারা অর্থনৈতিক মন্দায় ক্ষতিগ্রস্থ হচ্ছে। এর আগে গত মে মাসে নতুন কর্মী নিয়োগ বন্ধ করে টুইটার। কর্মীদের দেয়া এক নির্দেশনায় যাতায়াত খরচ কমানোর আবেদন করেছে। একই পথে হাটছে গুগলও। সার্চ ইঞ্জিনটি জানিয়েছে, তারাও কর্মী নিয়োগ বন্ধ রাখবে এবং ২০ শতাংশ কর্মী ছাটাই করবে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!