AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইফোন ১৪-তে নেটওয়ার্ক ছাড়াই মেসেজ পাঠানো যাবে


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০১:৫৪ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২২
আইফোন ১৪-তে নেটওয়ার্ক ছাড়াই মেসেজ পাঠানো যাবে

আইফোনের নতুন মডেল আইফোন ১৪’র উন্মোচন করেছে অ্যাপল সংস্থা। আইফোনের নতুন সংস্করণের বৈশিষ্ট্যগুলির মধ্যে যেটি নিয়ে সবচেয়ে আলোচনা শুরু হয়েছে সেটি হল, নেটওয়ার্ক ছাড়াই মেসেজ পাঠানোর ব্যবস্থা। জরুরি মুহূর্তে স্যাটেলাইটের মাধ্যমে বার্তা পাঠাতে সক্ষম এ মডেলটি। এ ছাড়া এতে কার ক্র্যাশ ডিটেকশন (গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ) সুবিধাও রয়েছে। খবর বিবিসি ও জিএসএম এরেনা’র।

বুধবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে কোম্পানিটির সর্বেসর্বা টিম কুক সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে আইফোন-১৪ দুটি আকারে প্রকাশ করছে। একটি হলো আইফোন-১৪ এবং অপরটি হলো আইফোন-১৪ প্লাস। অনুষ্ঠানে আইফোন-১৪ প্রো ও আইফোন-১৪ প্রো ম্যাক্সসহ চারটি ভার্সনই উন্মুক্ত করা হয়েছে। এ ছাড়া  উদ্বোধন হল সংস্থাটির হাতঘড়ি ও এয়ারপডও।

অ্যাপলের দাবি, আইফোন ১৪-তে থাকছে এমন একটি আপৎকালীন বার্তা পাঠানোর ব্যবস্থা যা কাজ করবে নেটওয়ার্ক ছাড়াও। সরাসরি উপগ্রহ থেকে প্রাপ্ত ইন্টারনেট ব্যবহার করে পৌঁছে যাবে এই বার্তা। আপাতত কেবল অমেরিকা ও কানাডাতেই এই ব্যবস্থা কাজ করবে। ব্যবহারকারী পড়ে গেলে, কিংবা গাড়ি দুর্ঘটনা ঘটলেও জরুরি বার্তা পাঠাবে এই যন্ত্র।

আইফোন-১৪ তে নতুন ১২ মেগাপিক্সেল ক্যামেরা সংযোজন করা হয়েছে, যা দ্রুত চলমান বস্তুর ছবি তুলতে সক্ষম। কোম্পানিটি দাবি করেছে, কম-আলোতে ছবি তোলার সুবিধা ৪৯ শতাংশ উন্নত করা হয়েছে। ১৭২ গ্রাম ওজনের আইফোন-১৪ এর সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ১ ইঞ্চি। ফোনটি আইওএস ১৬ অপারেটিং সিস্টেম। অন্যদিকে, ২০৩ গ্রাম ওজনের আইফোন-১৪ প্লাসের সামনে ও পেছনে গরিলা গ্লাস এবং অ্যালুমিনিয়াম ফ্রেমে তৈরি। ফোনটির ডিসপ্লে ৬ দশমিক ৭ ইঞ্চি। ফোনটিতে আইওএস ১৬ অপারেটিং সিস্টেম রয়েছে। মোবাইলটির পেছনের ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের এবং সেলফি ক্যামেরা ডুয়েল ১২ মেগাপিক্সেলের। এতে ফাস্ট চার্জিং ব্যাটারি যুক্ত করা হয়েছে।

আইফোন-১৪ থেকে কিনতে খরচ হবে ৭৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ হাজার ২৫৪ টাকা। এ ছাড়া আইফোন প্লাসের দাম পড়বে ৮৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৮৪ হাজার ৬৭৩ টাকা। দুটি হ্যান্ডসেটেরই ৯ সেপ্টেম্বর (আগামীকাল) থেকে প্রি-অর্ডার নেওয়া হবে। এ ছাড়া আইফোন-১৪ প্রো’র দাম পড়বে ৯৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৪ হাজার ৯১ টাকা। এবং বড় মডেলের দাম ১ হাজার ৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৩ হাজার ৫১০ টাকা।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়েছে, শুধু ফোন নয়, অ্যাপল সংস্থার হাতঘড়িতেও থাকছে একই ধরনের বেশ কিছু বৈশিষ্ট্য। হিমাঙ্কের ১৭ ডিগ্রি সেলসিয়াস কম উষ্ণতাতেও কাজ করবে ঘড়িটি, দাবি সংস্থার।

একুশে সংবাদ /এসএপি/

Link copied!