ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

হাতের স্মার্টফোনটি দিয়েই তুলুন ডিএসএলআর এর মতো ছবি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৬:৪৭ পিএম, ১০ আগস্ট, ২০২২
হাতের স্মার্টফোনটি দিয়েই তুলুন ডিএসএলআর এর মতো ছবি

 

এখন আর আগের মতো আমাদের ভাল ছবি তুলতে ক্যামেরার প্রয়োজন নেই। বিশেষ করে হঠাৎ দেখা বা ঘটে যাওয়া মুহূর্তকে আমরা সহজেই আমাদের মুঠোফোনের ক্যামেরায় বন্দী করে রাখতে পারি। প্রকৃতপক্ষে প্রতিটি নতুন প্রজন্মের মানুষের কাছে ডিজিটাল ক্যামেরারা চেয়ে স্মার্টফোনের গুরুত্ব বেশি বেড়েছে। OEMs স্মার্টফোনের ক্যামেরায় আরও বেশি ফোকাস করার ফিচার তৈরি করেছে।

 

কিন্তু আমাদের মধ্যে অনেকেই খুব আশা করে স্মার্টফোন কিনলেও ভাল ছবি তোলার অভিজ্ঞতার অভাব বা ইমেজ সেটিংয়ের জ্ঞানের অভাবে ভাল ছবি তুলতে পারি না। আসলে আমরা হার্ডওয়্যারের ওপর যতই ভরসা করি না কেন প্রকৃতপক্ষে আমাদের হাতই আসল কারিগর। ভালো ছবি হবে না গড়পড়তা ছবি? সেই উত্তর দিতে পারে আমাদের হাতের কারসাজি।

 

স্মার্টফোন ফটোগ্রাফি একই সাথে নতুনদের কাছে প্রহসন হয়ে উঠতে পারে আবার আগ্রহীদের জন্য ক্রমশ অপ্রতিরোধ্য আনন্দের বিষয় হয়ে দাঁড়াতে পারে। তাই প্রাথমিক ভাবে ছবি তোলার ভুল এড়াতে আজ আমরা তিনটি টিপস নিয়ে আলোচনা করব।

সঠিক এক্সপোজারের ব্যবহার

পয়েন্ট শ্যুটের সময় ক্যামেরার এআই সিস্টেমকে ম্যানেজ না করা হলে তা ছবি খারাপ করে দেয়। কিন্তু অনেকেই শাটার স্পিড, আইএসও, ওয়াইট ব্যালেন্স ইত্যাদি সম্পর্কে সচেতন থাকেন না, তাই কিছু বেসিক ফিচার যেমন এক্সপোজার স্লাইডারের ব্যবহার করা যেতে পারে। এক্সপোজার স্লাইডারকে ততক্ষণ সেটিং করতে হবে যতক্ষণ প্রয়োজনীয় হাইলাইটস, শ্যাডো বা ফোকাস না পাওয়া যাচ্ছে।

 

সর্বদা আল্ট্রাওয়াইড লেন্স ব্যবহার না করা

আল্ট্রাওয়াইড লেন্স দিয়ে ছবি তুলতে ভাল লাগলেও OEM-এর অধিকাংশ ফিচার এতে তেমন ভাল থাকে না। আল্ট্রাওয়াইডে স্যুইচ অন করা মানেই কিন্তু ছবির গুণমানে ব্যাপক হ্রাস। এতে ছবির গুণমান হ্রাসের পাশাপাশি ভিডিও করার সময় শব্দেরও গুণমান হ্রাস পায়।

 

ছবির ওপর নির্ভর করে এডিটিং করা

ছবির ক্ষেত্রে এডিটিং নিসন্দেহে প্রয়োজনীয় কিন্তু প্রত্যেকটি ছবির ক্ষেত্রে এই এডিটিংয়ের প্রসেস কিন্তু আলাদা আলাদা। ফলে বিশেষ ছবির বিশেষ ফ্ল্যাট জায়গাটি বা বিশেষ ভাবে কোনও স্থানের হাইলাইট, শ্যাডো কমাতে বা ছবির কোনও স্থানের রঙ পরিবর্তন করতে হলে বিশেষ বিশেষ এডিটিং প্রসেসের দরকার হয়। এর জন্য সবচেয়ে ভাল হয় এডিটিংয়ের সময় যে কোনও প্রসেসকে একবার করে অ্যাপ্লাই করে তুলনা করা। ছবিতে প্রতিটি পরিবর্তনের সাথে একবার করে চিন্তা করা দরকার যে আদৌ পরিবর্তনের দরকার রয়েছে কি না!

 

একুশে সংবাদ.কম/জা.হা