ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

যেভাবে বাড়িয়ে নিবেন আপনার ইন্সটাগ্রাম ফলোয়ার


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:৫১ পিএম, ৮ আগস্ট, ২০২২
যেভাবে বাড়িয়ে নিবেন আপনার ইন্সটাগ্রাম ফলোয়ার

 

বর্তমান ইন্টারনেট ব্যবহারকারী তরুণ প্রজন্মের কাছে ইন্সটাগ্রাম আজ অতি জনপ্রিয় সমাজ মাধ্যমে। মেটা এই সোশ্যাল মিডিয়া অ্যাপের দায়িত্ব নেওয়ার পর থেকেই ইন্সটাগ্রাম-এ এমন সব পরিবর্তন এনেছে, যাতে ব্যবহারকারীরা সহজেই এটি ব্যবহার করে জনপ্রিয় হয়ে উঠতে পারেন।

 

অনেক বেশি লাইক পাওয়া মানেই জনপ্রিয়তা বৃদ্ধি। এখানে এমন কিছু পদ্ধতির কথা আলোচনা করা যেতে পারে, যে গুলি অনুসরণ করলে কোনও ব্যবহারকারী ইন্সটাগ্রাম-এ অনেক বেশি লাইক পেতে পারেন। এই টিপসগুলি অনুসরণ করার আগে, কয়েকটি জিনিসটি মনে রাখতে হবে। যেমন, শেয়ার করা বিষয়বস্তু যেন আকর্ষণীয় হয়। পাশাপাশি এটাও মনে রাখা জরুরি, বিষয়বস্তু যাই হোক না কেন, তা যেন মানুষের কাছে বিরক্তিকর বলে মনে না হয়। তা হলেই সমস্যা।

 

একটি নির্দিষ্ট সময় বেছে নেওয়া

যদি ইন্সটাগ্রাম-এ লাইক বাড়াতে চান কোনও ব্যবহারকারী তবে একটি নির্দিষ্ট সময়ের স্লটে পোস্ট করা শুরু করতে হবে। সমীক্ষা বলছে, রোববার বিকাল ৫টায় করা পোস্টগুলি সবচেয়ে বেশি লাইক করা হয়। শুধু তাই নয়, অবাক করা বিষয় হল রাত ২ টায় করা পোস্টেও প্রচুর লাইকও পাওয়া যাবে। সোমবার সন্ধ্যা ৭টায়, শুক্রবার বেলা ১টায় এবং রাত ৮টায় বেশিরভাগ পোস্ট দেখা যায়।

 

এইচ ডি রিলস-এর জনপ্রিয়তা বেশি

সাধারণ ছবির তুলনায় চলমান ছবির জনপ্রিয়তা এই মুহূর্তে বেশি। গত কয়েক মাসে তুঙ্গে উঠেছে স্বল্প দৈর্ঘের ভিডিও রিল-এর চাহিদা। তাই যে কোনও বিষয়ের ৩০ সেকেন্ড দৈর্ঘের ভিডিও করে তা পোস্ট করা যেতে পারে। মনে রাখতে হবে ভিডিও-তে অবশ্যই HD ক্যোয়ালিটি যুক্ত করে নিতে হবে। সেই সঙ্গে মনের মতো বা মানানইসই গান বা আবহ বেছে নিতে হবে ইন্সটা-রিলস-এর নিজস্ব ডেটাবেস থেকে। এতে খুব কম সময়েই বেড়ে যেতে পারে লাইকের সংখ্যা। তবে রিল আপলোড করার সময়ও এটা বুঝতে হবে কোন সময় ব্যবহারকারীরা বেশি সক্রিয় থাকেন।

 

ইন্সটাগ্রাম-এ রিল পোস্ট করার একটি সুবিধা হল যে এই রিলগুলি স্বয়ংক্রিয় ভাবে ফেসবুক -এও পোস্ট করে ফেলা যেতে পারে। যেহেতু ফেসবুক বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, তাই ফেসবুক নিজেও ইন্সটাগ্রাম-কে প্রচার করতে চায়। তাই কেই যদি ইন্সটাগ্রাম-এ রিল পোস্ট করেন, তাঁর অনুমতি নিয়ে ফেসবুক তা নিজে থেকে প্রচারে সাহায্য করতে পারে।

 

হ্যাশট্যাগ

যখনই ইন্সটাগ্রাম-এ কোনও পোস্ট করা হবে অবশ্যই সেই পোস্টের সঙ্গে সম্পর্কিত হ্যাশট্যাগগুলি রাখতে হবে। শুধু তাই নয়, যে সমস্ত হ্যাশট্যাগ বেশির ভাগ মানুষ প্রায়ই ব্যবহার করেন সেগুলি ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ। এমনকী কেউ যদি তার পোস্টে #ইন্সটাগ্রাম হ্যাশট্যাগ ব্যবহার করেন, ইন্সটাগ্রাম সেটি ট্রেন্ডিংয়ে নিয়ে আসবে।

 

এ ছাড়াও মনে রাখতে হবে যে, ইন্সটাগ্রাম-এ কিছু নির্বাচিত হ্যাশট্যাগ, যা ইন্সটাগ্রাম প্রচার করে, সেগুলি অবশ্যই ব্যবহার করতে হবে। যেমন ধরা যাক, #flowerstagram #flowersofinstagram #Reelsinsta #InstaReels #Instavideo #instagramchallenge #instachallenge #trending #instagood #explorepage #goodvibes

 

ফোটো, ভিডিও-র সাইজ এইচ ডি হতে হবে

ইন্সটাগ্রাম-এর ছবির আকার অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের চেয়ে বেশি। কেউ যদি নতুন কোনও ছবি বা ভিডিও তুলে থাকেন, তা হলে তা পোস্ট করতে পারেন। তবে এতে বেশি এডিটিং বা ফিল্টার ব্যবহার করবেন না। সর্বাধিক লাইক পেতে হলে পোস্টটি দেখতে সুন্দর হতে হবে, যা মানুষকে আকৃষ্ট করে। জনপ্রিয়তা ধরে রাখতে এক সপ্তাহের মধ্যে পোস্ট করে যেতে হবে। যেহেতু, ইন্সটাগ্রাম-ও অ্যালগরিদমের সঙ্গে কাজ করে, তাই কেউ যখন প্রতিদিন পোস্ট করেন, তখন তাঁর পোস্ট আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছয়।

 

অ্যাকাউন্ট পাবলিক রাখতে হবে

একজন ইন্সটাগ্রাম ব্যবহারকারী হিসাবে, প্রথমে যে বিষয়টি মনে রাখতে হবে তা হল যদি অ্যাকাউন্টটি ‘ব্যক্তিগত’ করে রাখা হয়, তা হলে ব্যক্তিগত চেনাশোনার বাইরের মানুষ সেই পোস্টগুলি দেখতে পাবেন না। তাই অ্যাকাউন্ট সব সময় ‘পাবলিক’ হতে হবে। এ ছাড়াও নিজের পোস্টে লাইক বাড়াতে ইন্সটাগ্রাম অটো লাইকার ব্যবহার করা যেতে পারে। এটি একটি ‘অনলাইন টুল’ (On যা ব্যবহারকারীকে ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করতে হবে।

 

অন্য প্ল্যাটফর্মে ইন্সটাগ্রাম আইডি প্রকাশ

অনেক সোশ্যাল মিডিয়া সাইটে অ্যাকাউন্ট থাকলে, সেখানেও নিজের ইন্সটাগ্রাম আইডির ইউজারনেম বা URL প্রচার করতে হবে৷

 

একুশে সংবাদ.কম/জা.হা