AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বন্ধ হচ্ছে ফেসবুক লাইভে পণ্য বিক্রি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:২০ পিএম, ৮ আগস্ট, ২০২২
বন্ধ হচ্ছে ফেসবুক লাইভে পণ্য বিক্রি

 

বিশ্বের অন্যতম বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুকের নানা সুবিধার মধ্যে একটি হচ্ছে লাইভে পণ্য বিক্রির সুবিধা। তবে চলতি বছরের অক্টোবর থেকে আর এই সুবিধা থাকছে। মূলত ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে মেটা। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 

ফেসবুক তাদের ব্লগ পোস্টে জানায়, অক্টোবর থেকে কেউ ফেসবুকে লাইভ শপিং ফিচারটি ব্যবহার করতে পারবে না। যদিও বহাল থাকছে ইভেন্টভিত্তিক লাইভ সুবিধা। খবর জয়েনটেক ক্রাঞ্চ।

 

দু’বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করেছিল। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সাথে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি। কেন ফিচার বন্ধ করা হলো এ ব্যাপারে মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। গ্রাহক রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।

 

উল্লেখ্য, লাইভ শপিং থেকে বড় আকারের এক অর্থ আয় করত ফেসবুক। ২০১৮ সালে চালু হওয়া এ ফিচারটি অনেকের মধ্যেই সাড়া জাগিয়েছিল- যা কয়েক দফা পরীক্ষামূলক ব্যবহারের পরে দু'বছর আগে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেও এ বছর এসে ইতি টানছে মেটার দেয়া এ সুবিধা।

 

একুশে সংবাদ.কম/জা.হা

Link copied!