ঢাকা বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

চ্যালেঞ্জ নিন ১৬টি বাঘ খুঁজে বের করার! অন্যদেরও চ্যালেঞ্জ দিন


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৮:৫৯ পিএম, ৬ জুলাই, ২০২২
চ্যালেঞ্জ নিন ১৬টি বাঘ খুঁজে বের করার! অন্যদেরও চ্যালেঞ্জ দিন

 

অপটিক্যাল ইলিউশনের নাম আমরা সবাই হয়তো শুনেছি। এই অপটিক্যাল ইলিউশন কি তা কয়জনে জানি। মূলত অপটিক্যাল ইলিউশন এমন এক বিষয় যা চোখে ধাঁধা লাগিয়ে মনকে বিভ্রান্ত করে। খুব ভালোভাবে দেখার পরে এমন কিছু চোখে পড়ে যা আসলে আগেও চোখের সামনেই ছিল কিন্তু দেখা পাওয়া যায়নি। অপটিক্যাল বা ভিজ্যুয়াল ইলিউশন প্রমাণ করে যে আমাদের মন বিশ্ব সম্পর্কে অনুমান করার প্রবণতা রাখে। সুতরাং যা দেখেন তা প্রায়শই সত্য নয়। কৌতূহল তো হয়ই, কীভাবে আমাদের চোখ এই সহজ আঁকাতেও এতো সহজে বোকা বনে যায়!

 

১৯ শতকে ইলিউশন বিষয়ে চর্চার ধুম শুরু হয়। একদল বিজ্ঞানী অন্যান্য বিভিন্ন জিনিসের মধ্যে কীভাবে প্যাটার্ন এবং আকার আমাদের মস্তিষ্ককে প্রভাবিত করে তা জানার জন্য বিভিন্ন ইলিউশন তৈরি করেন। আমাদের মস্তিষ্ক সংলগ্ন নানা বস্তুর প্রেক্ষিতে আকার সম্পর্কে সিদ্ধান্ত নেয় এবং এটার হেরফেরও হতে পারে।

সম্প্রতি এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে যা মানুষের চোখের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের পরীক্ষা নিয়ে চলেছে। সোশ্যাল মিডিয়ায় এই ছবি শেয়ার করে বলা হয়েছে, এই ছবিতে লুকিয়ে রয়েছে ১৬টি বাঘের ছবি। ভাইরাল এই ছবি আপনার চোখের পরীক্ষা নিতেও প্রস্তুত। কারণ আপনার চোখ যদি খুব ভালো হয় তাহলেই আপনি ধরতে পারবেন এই ছবিতে লুকিয়ে থাকা বাঘের ছবি। এই ছবিতে সকলের চোখ প্রথমেই চলে যাচ্ছে গাছের দিকে। এর ফলে তারা আর লুকিয়ে থাকা সবগুলো বাঘের ছবি খুঁজে বের করতে পারছেন না। কিন্তু ভালো করে দেখুন সেই গাছের মধ্যেই রয়েছে ১৬টি বাঘ।

 

একুশে সংবাদ.কম/জ.ন.জা.হা