AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গুগল অ্যাপলের অ্যাপস্টোর থেকে টিকটক সড়ানোর সুপারিশ 


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৬:২৩ পিএম, ৩০ জুন, ২০২২
গুগল অ্যাপলের অ্যাপস্টোর থেকে টিকটক সড়ানোর সুপারিশ 

গুগলকে তাদের অ্যাপস্টোর থেকে টিকটক অ্যাপ সরিয়ে নেওয়ার সুপারিশ করেছেন। যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশনের (এফসিসি) একজন কমিশনার অ্যাপল। বিষয়ে উদ্বেগ জানিয়ে বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে। 

এফসিসি কমিশনার ব্রেন্ডন কার গুগল ও অ্যাপলের সিইও’র কাছে চিঠি পাঠিয়ে এ সুপারিশ করেছেন। চিঠিতে তিনি লিখেছেন- জনপ্রিয় এই ভিডিও-শেয়ারিং অ্যাপটি তাদের অ্যাপ স্টোর নীতিমালা মেনে চলে না।

তিনি চিঠিতে লিখেছেন, ওপর থেকে টিকটককে যেমন দেখা যায় এটা আসলে তেমন না। এটা শুধুমাত্র মজার ভিডিও বা মেম শেয়ার করার একটা অ্যাপ নয়। 

ভেতরে ভেতরে এটা ব্যবহারকারীদের বিপুল পরিমাণ ব্যক্তিগত তথ্য চুরি করে তাদের ওপর নজরদারির কাজ করে। টিকটক জাতীয় নিরাপত্তা ঝুঁকি তৈরি করছে বলেও অভিযোগ তোলা হয়ছে চিঠিতে। কারণ হিসেবে বলা হয়েছে, তাদের হাতে যাওয়া তথ্যগুলো বেইজিং সহজে পাচ্ছে।  

গেল সপ্তাহেই মার্কিন নিউজ আউটলেট বাজফিড একটি প্রতিবেদনে জানিয়েছিল, মার্কিন নাগরিকদের নানা তথ্য চীনের হাতে যাচ্ছে। তারপরই টিকটক নিয়ে এ চিঠি গেল এফসিসি থেকে।  যুক্তরাষ্ট্রের একজন নিরাপত্তা বিশেষজ্ঞ বলছেন, মার্কিন নাগরিকদের কোনো ডেটা যদি টিকটকের হাতে যায় তবে তা চীনা সরকারের হাতেও যাচ্ছে।  

চীনা সরকারের সাথে যোগসাজসের অভিযোগ আগেও উঠেছে টিকটিকের বিরুদ্ধে। এসব বিষয় নিয়ে খুব একটা চিন্তা নেই মার্কিন টিকটক ব্যবহারকারী ড্যানিয়েল রাইনের। তিনি বলেন,সত্যি বলতে দু’বছর আগে মজা করতেই টিকটক ব্যবহার শুরু করি। তবে এখন এটা আমার আয়ের উৎস। 

রাইন বলছেন, টিকটিক ব্যবহার করে তিনি যত মানুষের কাছে পৌঁছাতে পেরেছেন অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তা পারেননি। সূত্র : সিবিসি নিউজ। 

একুশে সংবাদ/এসএস

Link copied!