AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ পূর্ণগ্রাসে চাঁদ হবে সুপার ব্লাড মুন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:০২ এএম, ১৬ মে, ২০২২
আজ পূর্ণগ্রাসে চাঁদ হবে সুপার ব্লাড মুন


সোমাবার (১৬ মে) ২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। একটা নির্দিষ্ট সময়ের জন্য চাঁদ ঢেকে যাবে। সূর্যের আলো পড়বে না চাঁদের গায়ে। বিজ্ঞানীদের পরিভাষায় বলে, পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এটাই এ বছরের একমাত্র পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। 

 

চন্দ্রগ্রহণের সময় পৃথিবী সূর্য ও চাঁদের মাঝামাঝি চলে আসবে । এবারের চন্দ্রগ্রহণের সময় চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসায় সাধারণ সময়ের চেয়ে চাঁদকে অনেক বড় দেখা যাবে। একে সুপার ফ্লাওয়ার ব্লাড মুন বলা হয়।

 

বিশ্বের অঞ্চলভেদে বিভিন্ন সময় দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ইউরোপের বেশিরভাগ এলাকাতেই সোমবার স্থানীয় সময়ে ভোরে খালি চোখে দেখা যাবে এই সৌরজাগতিক দৃশ্য।

 

তবে বাংলাদেশ থেকে দেখা যাবে না এই গ্রহণ। এশিয়া মহাদেশের কোনও দেশ থেকেই এই গ্রহণ দেখতে পাওয়ার সম্ভাবনা নেই।

 

বিজ্ঞানীরা বলছেন, যুক্তরাষ্ট্র ও কানাডার পশ্চিমাঞ্চলে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এই দৃশ্য খালি চোখে দেখা গেছে। এছাড়া বাইনোকুলার ও টেলিস্কোপ দিয়েও টকটকে লাল চাঁদের দেখা মিলেছে।  

 

সূর্য অস্ত যাওয়ার সময় বহু বায়ুমণ্ডলের মধ্য দিয়ে তাকে যেতে হয় আমাদের চোখে তা ধরা পড়ার আগে পর্যন্ত। চাঁদে পৌঁছানো একমাত্র সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে যায়, সেই কারণেই চন্দ্রগ্রহণের সময় দেখা যায় লাল চাঁদ বা ব্লাড মুন।

 

একুশে সংবাদ.কম/ই.ট/জা

 

Link copied!