ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

গুগল নিষিদ্ধ করেছে থার্ড পার্টি কল রেকর্ডিং ফিচার


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:৩৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২২
গুগল নিষিদ্ধ করেছে  থার্ড পার্টি কল রেকর্ডিং ফিচার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মে মাসের ১১ তারিখের পর  থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপকে নিষিদ্ধ করবে গুগল।আইনি জটিলতায় যাতে না জড়াতে হয় সেজন্য প্রতিষ্ঠানটি কার্যকর করা হবে বলে জানায়। তবে এটি এখনও নিশ্চিত নয় যে বিদ্যমান কল রেকর্ডার অ্যাপগুলো প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা হবে কি না।

প্রতিষ্ঠানটি জানায়, ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফটওয়্যার না থাকলে বাইরের কোনো অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না। সম্প্রতি এসব অ্যাপ ব্যবহার হচ্ছে মূলত নির্দিষ্ট প্রতিবন্ধীদের জন্য অ্যাকসিসিবিলিটি এপিআই ব্যবহার করে।

অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেয় যে, গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দেবে। বেশ কিছু দেশে ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে গুগল ওই দেশগুলিতে গোটা বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই বিভিন্ন আইনি জটিলতায় জড়িয়ে ছিল।

তবে শাওমি, স্যামসং, ওয়ান প্লাস ও অপ্পোর মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। তাই এ ফোনগুলিতে এই পরিষেবা ১১ মে’র পরেও স্বাভাবিক ভাবেই কাজ করবে।

একুশে সংবাদ / আর.টি / এস.আই