ঢাকা মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে এ সপ্তাহেই


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৪২ পিএম, ১৫ নভেম্বর, ২০২১
শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে এ সপ্তাহেই

আর মাত্র কয়দিন বাকী। তারপর ১০০ বছরের দীর্ঘতম  চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। যদিও এটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ নয়। তবু চন্দ্রগ্রহণটি প্রায় সাড়ে ৩ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হবে বলে জানা গেছে। চাঁদের ৯৭ শতাংশ ঢাকা পড়বে এই গ্রহণে ।

১০০ বছরের দীর্ঘতম এই চন্দ্রগ্রহণ হতে চলেছে ১৯ নভেম্বর (শুক্রবার)। ওইদিন পৃথিবী চলে আসবে সূর্য ও চাঁদের মাঝখানে। পৃথিবীর ছায়া চাঁদের ওপরে পড়ায় শুরু হবে গ্রহণ।

টাইম জোনের হিসাব অনুযায়ী, শুধু ১৯ তারিখ নয় বরং পৃথিবীর কয়েকটি দেশে চন্দ্রগ্রহণ দেখা যাবে ১৮ তারিখেও। মহাজাগতিক এই দৃশ্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকেও দেখা যাবে।

এই চন্দ্রগ্রহণ চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। ২০০১ থেকে ২১০০ সালের মধ্যে এটাই হতে চলেছে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এই ১০০ বছরে মোট ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এক মাসের মধ্যে দু’টি করেও চন্দ্রগ্রহণ হবে। তবে দীর্ঘতম চন্দ্রগ্রহণের দেখা মিলবে এবারই।

চন্দ্রগ্রহণ চলাকালে চাঁদের ৯৭ অংশ লাল হয়ে থাকবে যেটি ‘ব্লাড মুন’ নামেও পরিচিত। নাসার তরফে জানানো হয়েছে, চন্দ্রগ্রহণটি চরম অবস্থায় পৌঁছাবে বাংলাদেশ সময় দুপুর ২ টায়। বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ কিছুটা দেখা যাবে।

চন্দ্রগ্রহণ সবচেয়ে ভালোভাবে দৃষ্টিগোচর হবে উত্তর আমেরিকায়। সেখানকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা।

পৃথিবীর সব জায়গা থেকে এই চন্দ্রগ্রহণ দেখার সৌভাগ্য না হলেও ইন্টারনেটের বদৌলতে তা দেখতে পাবে সবাই।  নাসার লাইভ স্ট্রিম দেখতে পাবেন এই লিংকে-

solarsystem.nasa.gov


একুশে সংবাদ/জা/তাশা