AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মহাকাশে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরেছেন রিচার্ড ব্র্যানসন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৫০ পিএম, ১২ জুলাই, ২০২১
মহাকাশে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরেছেন রিচার্ড ব্র্যানসন

মহাকাশের দ্বারপ্রান্তে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন ব্রিটিশ ধনকুবের ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন।কে নিয়ে ভার্জিন গ্যালাকটিক নামে একটি যানে চড়ে এই ভ্রমণটি সম্পন্ন করেন তিনি। যানটি অবতরণ করেছে যুক্তরাষ্ট্রে নিউমেক্সিকোতে । 

ইউনিটি-২২ নামের মহাকাশযানটি এক ঘন্টাব্যাপী ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়েছে এই যাত্রায় ।  রকেটের ছয় যাত্রী এসময় কয়েক মিনিট ধরে ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন। খবর বিবিসির।

ব্র্যানসন বলেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। আগামী বছর বাণিজ্যিকভাবে এ ধরণের পর্যটন শুরুর কথা রয়েছে। তবে মহাশূন্যে যারা বেড়াতে যেতে চাইবেন তাদের বেশ অর্থবান হতে হবে।

মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য প্রতিটি টিকেটের ব্যয় পড়বে আড়াই লাখ ডলার। রিচার্ড ব্র্যানসনের মতোই আরেকজন বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসও এ মাসের শেষের দিকে তার কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যাবেন বলে কথা রয়েছে।

তবে মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে। কিন্তু রকেটে প্রাণঘাতী এক বিস্ফোরণের পর উদ্যোগটি মাঝপথে থেমে যায়।

তিনি বলেন, ছোটবেলা থেকেই মহাকাশ ভ্রমণের শখ ছিল আমার। ব্র্যানসন বলেন, আমি আশা করছি আগামী ১০০ বছরের মধ্যে লক্ষ লক্ষ মানুষ মহাশূন্যে সফর করতে পারবেন। তিনি যে যানে করে মহাকাশে ভ্রমণ করেছেন তা তৈরি করতে তার কোম্পানির ১৭ বছর সময় লেগেছে।

ওই মহাকাশযানে ব্র্যানসনের সঙ্গে দু'জন পাইলট ডেভ ম্যাকে এবং মাইকেল মাসুসি উপস্থিত ছিলেন। এছাড়া বাকী তিন সহযাত্রী হলেন, বেথ মোসেস, কোলিন বেনেট এবং সিরিশা বানডলা।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!