ঢাকা শুক্রবার, ১৪ মে, ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে কি-রোল প্লে করেছে ডিজিটাল সুবিধা: পলক


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১৮ পিএম, ২১ এপ্রিল, ২০২১
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে কি-রোল প্লে করেছে ডিজিটাল সুবিধা: পলক

এপ্রিল ২১, ২০২১ চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় যাত্রা শুরু করলো দেশের প্রথম বেসরকারি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল ‘কোরিয়ান ইপিজেডে’ হাইটেক পার্ক।

২১ এপ্রিল, বুধবার ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে প্রায় ১০০ একর জায়গার ওপর নির্মিত এই হাইটেক পার্কের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় মানব সম্পদের ওপর আস্থা রেখেই মহামারিতেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে গত বছরের ইতিবাচক বাজার প্রবৃদ্ধিতে আশিয়ান দুইটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে আমরা বাড়ি থেকেই কাজের সুবিধা করে দিয়ে কৃষিপণ্য সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে পেরেছি।

জিডিপিতে ৫.২ সূচক প্রবৃদ্ধিতে কি-রোল প্লে করেছে ডিজিটাল সুবিধা। কোরিয়ান ইপিজেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহজাহানের সঞ্চালনায় বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-গুন, স্পার্ক ল্যাব কো-ফাউন্ডার জিমি কিম, ইয়ংওয়ান কর্পোরেশন এবং কোরিয়ান ইপিজেডের চেয়ারম্যান এবং সিইও মিঃ কিহাক সুং বক্তব্য রাখেন। তিনি বলেন,

অবকাঠামো ও বিনিয়োগ সুবিধার কারণে এখন দেশে দুই শতাধিক কোরিয়ান কোম্পানি বিনিয়োগ করায় সরাসরি বিদেশী বিনিয়োগে কোরিয়ার অবস্থান বাংলাদেশ ষষ্ঠ। পলক বলেন,আমি বিশ্বাস করি কেইপিজেডে বিনিয়োগ ডিজিটাল প্রবৃদ্ধি, কর্মসংস্থান, উদ্যোক্তা তৈরিসহ অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

হাইটেক পার্কের অবকাঠোমো সুবিধা কাজে লাগিয়ে কেইপিজেড মেড ইন বাংলাদেশের পণ্য রপ্তানিতে বিশেষ ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন তিনি। অন্যান্যের মধ্যে উপস্থিতি ছিলেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, ক্রিয়েটিভ ক্রাউডের ব্যবস্থাপনা পরিচালক নওশের রহমানসহ অংশীজনেরা