AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউটিউবে নতুন ফিচার


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:০১ পিএম, ১৪ মার্চ, ২০২১
ইউটিউবে নতুন ফিচার

ইউটিউব তাদের মোবাইল অ্যাপে বেশ কিছু নতুন ফিচার ও পরিবর্তন এনেছে। অ্যাপটির হালনাগাদ সংস্করণের ব্যবহারকারীরা এসব ফিচার উপভোগ করতে পারবে।

ভিডিও চ্যাপ্টারস:
ইউটিউব অ্যাপে বেশ কিছুদিন আগে থেকে দেখা গেলেও এবার চ্যাপ্টারস ফিচারটিকে আনুষ্ঠানিকভাবে সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে। চ্যাপ্টারস ফিচারটিতে কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবে। ভিডিও দেখার সময় ইউটিউব ব্যবহারকারীরা খুব সহজেই চ্যাপ্টারস ফিচারটির মাধ্যমে ভিডিওর বিভিন্ন অংশে স্কিপ করতে পারবে।

শর্টস:
অনেকেই ‘শর্টস’ ফিচারটিকে টিকটকের মতো বললেও এটি মূলত তেমন কিছু নয়। শর্টস মূলত ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। শর্টসে প্রদর্শিত ভিডিওগুলো সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে। ভিডিওর নিচে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হয়। নিচের দিকে স্ক্রল করলে ভিডিও পরিবর্তন করা যাবে শর্টসে।

কার্ডস:
আগে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের ডানদিকের কোনায় ‘কার্ডস আইকন’ দেখা যেত। যেখান থেকে ভিডিও আপলোডকারীর করা সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেত। নতুন আপডেটে ইউটিউব অ্যাপে পরিবর্তন হয়েছে কার্ডসের অবস্থান। এখন থেকে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলে দেখা যাবে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন।

নতুন জেশ্চার:
এখন খুব সহজেই ইউটিউব অ্যাপ থেকে ভিডিও দেখার সময় ভিভাইসের পর্দার আকার পরিবর্তন করা যাবে। ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ভিডিওর ডান বা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে। আবার যদি ল্যান্ডস্কেপ মোড থেকে পোর্ট্রেটে যেতে চান, তবে ভিডিওর ডান বা বাঁ পাশে নিচের দিকে সোয়াইপ করলেই হবে।

 

একুশে সংবাদ/এসএম

Link copied!