AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ হতে হবে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৫৯ পিএম, ৪ মার্চ, ২০২১
তরুণদের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ হতে হবে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন দেশের তরুণদের মোবাইল অ্যাপস, ওয়েবসাইট ডেভেলপার বিষয়ে সক্ষম ও দক্ষ করে তুলতে পারলে বিলিয়ন ডলার অর্জন করা সম্ভব। এ সুযোগ কাজে লাগাতে তরুণ সফট্ওয়্যার ডেভেলপারদের দক্ষতা বাড়াতে দেশে ৪০টি বিশ্ববিদ্যালয় এবং ৪টি বিভাগীয় শহরে গেইম টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। 

প্রতিমন্ত্রী আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি’র মিলনায়তনে আইসিটি বিভাগ ও মোবাইল অপারেটর রবি’র মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম “বিডি অ্যাপস” এর সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ৫ বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে।

বর্তমানে বিশ্বে অ্যাপস, গেইমস ও ওয়েব সাইটসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মার্কেট প্রাইজ ১০০ বিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন দেশের মেধাবী তরুণদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে দক্ষ করে তুলতে আইসিটি বিভাগ মোবাইল গেইমস এন্ড অ্যাপ্লিকেশন প্রকল্প বাস্তবায়ন করছে। তিনি বলেন প্রকল্পের আওতায় সারা দেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম ডেভেলপার তৈরি করার জন্য ট্রেইনারদের ট্রেনিং দেয়া, মেন্টরস পুল তৈরি ও ল্যাবরেটরি সেটআপ করা হচ্ছে। এরই মধ্যে ৫২৫ জনকে ট্রেনিং করানোর কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও ১৬ হাজার জনকে  অ্যাপস ডেভেলপমেন্ট এবং  ৭০০ জনকে  এ্যাডভান্স ডেভেলপার ট্রেনিং দেয়া হয়েছে।

আমাদের দেশের তরুণদের প্রচুর মেধা রয়েছে উল্লেখ করে পলক বলেন আগামী ২০২৫ সালের মধ্যে এক লাখ দক্ষ মোবাইল অ্যাপস ডেভেলপার তৈরির করার লক্ষ্যে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর মাধ্যমে বাংলাদেশ বিশ্বে মোবাইল অ্যাপ্লিকেশন এন্ড গেইম ডেভেলপমেন্টের হাব হিসেবে গড়ে উঠবে। 

উল্লেখ্য, বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। যে কোন প্রোগ্রামার এবং নন-প্রোগ্রামার উভয়ই http://dev.bdapps.com/ ওয়েবসাইটের এর মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরি এবং প্রকাশ করতে পারবেন। যে কোন সাহায্যের জন্য ভিজিট করুন  [email protected]

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রবি আজিয়েটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, রবি আজিয়েটা লিমিটেডের সিসিও শিহাব আহমেদ এবং আইসিটি বিভাগের মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম। 

একুশে সংবাদ/ শ.আ /এস

Link copied!