AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশে ৫ হাজারের বেশি স্টার্টআপ তৈরি হয়েছে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৩১ পিএম, ৩ মার্চ, ২০২১
দেশে ৫ হাজারের বেশি স্টার্টআপ তৈরি হয়েছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল ইকোনমি গড়তে স্টার্টআপরাই মূল চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে উল্লেখ করে বলেন দেশে বর্তমানে ৫ হাজারের বেশি স্টার্টআপ তৈরি হয়েছে এবং তাঁরা ৩০০ মিলিয়ন ডলারের বেশি বৈদেশিক বিনিয়োগ দেশে এনেছে। আইসিটি বিভাগ সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করার ফলে গত ১২ বছরে দেশে এ খাতে ১৫ লক্ষ তরুণ-তরুণীদের কর্মসংস্থান হয়েছে। 

প্রতিমন্ত্রী আজ কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের প্লাটফর্ম “এসম্যানেজার” এ্যাপের “অনলাইন স্টোর” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

অনুষ্ঠানে অন্যান্যোর মধ্যে বক্তব্য রাখেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মোঃ মাসুদুর রহমান, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিন এফ জাবিন, সেবা প্লাটফর্ম লিমিটেডের চীফ অপারেশন অফিসার ইলমুল হক সজীব, এসম্যানেজারের ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অফ বিজনেস আবদুর রহমান তন্ময়। 

প্রতিমন্ত্রী বলেন বিগত ১২ বছরে দেশে সঠিক অবকাঠামো গড়ে ওঠার কারণে প্রযুক্তি কল্যাণে ২০১৬ থেকে এ পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষ ই-ফাইল সম্পন্ন, ভার্চুয়াল কোর্টে ১ লক্ষ ৭০ হাজার শোনানি এবং প্রায় ৫০ হাজার জামিন শুনানি হয়েছে। তিনি বলেন আমরা শ্রম নির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তি নির্ভর অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছি।  

পলক বলেন স্টার্টআপদের ফান্ডিং করার জন্য স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়েছে। মেধাবী ও সম্ভাবনাময়ী উদ্ভাবকদেরকে কোম্পানি থেকে অর্থায়ন করা হবে। তিনি বলেন যত্নসহকারে প্রযুক্তিনির্ভর সেবা দিয়ে বিশ্বে বাংলাদেশকে উদ্যোক্তা জাতি হিসেবে প্রতিষ্ঠিত করা হবে।   

পরে প্রতিমন্ত্রী “এসম্যানেজার” এ্যাপের অনলাইন স্টোর উদ্বোধন ঘোষণা করেন।

একুশে সংবাদ/ শ.ম /এস 

Link copied!