AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশে শুরু হচ্ছে ফ্লায়িং ল্যাবের কার্যক্রম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৫১ পিএম, ২৩ ডিসেম্বর, ২০২০
বাংলাদেশে শুরু হচ্ছে ফ্লায়িং ল্যাবের কার্যক্রম

চতুর্থ শিল্পবিপ্লবকে আরও বেগবান করতে সারাবিশ্বেই বাড়ছে অটোমেশন ও প্রযুক্তির ব্যবহার। তারই ধারাবাহিকতায় মানব সেবায় ড্রোন ও রোবটিক্সের ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিশ্বে কাজ করছে সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান উইরোবটিক্স। 

উইরোবোটিক্স ড্রোন ও উড়ন্ত রোবটের বিভিন্ন ব্যবহার জনপ্রিয় করার জন্য বিশ্বের ৩০টির অধিক দেশে গড়ে তুলেছে ফ্লায়িং ল্যাব। 

বিভিন্ন দেশে এই ফ্লায়িং ল্যাব ড্রোন ও রোবটিক্সে হাতেকলমে প্রশিক্ষণ, স্থানীয় বিভিন্ন সমস্যা সমাধান এবং সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল এর লক্ষ্যমাত্রা অর্জনে ড্রোনের ব্যবহার এবং এ বিষয়ে গবেষণা সহ বিভিন্ন বিষয়ে কাজ করছে।

সম্প্রতি বাংলাদেশ ফ্লাইং ল্যাব প্রতিষ্ঠার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয় উইরোবটিক্স এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মধ্যে। 

চুক্তিপত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন উইরোবটিক্স এর এক্সিকিউটিভ ডিরেক্টর এবং কো-ফাউন্ডার ড.প্যাট্রিক মায়ার (Dr.Patrick Meier) এবং বিডিওএসএন এর সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড.লাফিফা জামাল।  

জানুয়ারি ২০২১ থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ফ্লায়িং ল্যাবের কার্যক্রম। ইতোমধ্যে বাংলাদেশ ফ্লায়িং ল্যাবের সাথে যুক্ত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ,আইইইই রোবটিক্স এন্ড অটোমেশন সোসাইটি ঢাকা বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট ব্রাঞ্চ চ্যাপ্টার এবং কম্পিউটার সার্ভিসেস লিমিটেড। 

বাংলাদেশ ফ্লায়িং ল্যাবে ড্রোন ও রোবটিক্স নিয়ে কাজ করতে আগ্রহী স্বেচ্ছাসেবকদের যুক্ত হবার সুযোগ থাকছে। 

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী বা অন্য যে কেউ আগ্রহী হলে স্বেচ্ছাসেবক হবার জন্য আবেদন করতে পারবেন এই লিংক । বিস্তারিত জানতে www.flyinglabs.org/bangladesh

একুশে সংবাদ /বিডিওএসএন/এস
 

Link copied!