AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইন্টারনেট ফেসবুক ইউটিউব এর যুগে হারিয়ে যাচ্ছে চিঠি


ইন্টারনেট ফেসবুক ইউটিউব এর যুগে হারিয়ে যাচ্ছে চিঠি

ফেসবুক, ইন্টারনেট, ইউটিউবের যুগে হারিয়ে যেতে বসেছে চিঠি। এক সময় মানুষের সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ছিলো ফ্যাক্স ও ডাক যোগাযোগ। আজ থেকে এক যুগ আগেও পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজন অথবা অতি আপনজন দুর-দুরান্ত থেকে ফ্যাক্স কিংবা ডাকযোগে চিঠি পত্রের মাধ্যমে আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগ এবং খোঁজ খবর নিতো।

 

আর্থিক লেনদেনও করা হতো ডাকযোগের মাধ্যমে। বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-পুত্র কিংবা প্রিয় মানুষটি প্রিয়তমার চিঠির অপেক্ষায় থাকতো। প্রিয় মানুষটির অথবা অতি আপন জনের সেই চিঠি হাতে পেয়ে খুশিতে আত্মহারা হতো অপেক্ষাকৃত ব্যক্তিটি।

 

তখনকার দিনে সেই আনন্দ অনুভূতিই ছিলো অন্যরকম। কিন্তু কালের বির্বতনে এখন আর শহর কিংবা গ্রামগঞ্জে ডাকযোগে চিঠিপত্রের তেমন ব্যবহার নেই।

 

বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। অনেক উন্নত পরিসরে চলছে মানুষের সামাজিক যোগাযোগ ব্যবস্থা। এখন মানুষ ডাকযোগে যোগযোগের মাধ্যম পরিহার করে মোবাইল, ইন্টারনেট, ফেসবুকিং, ই-মেইল, কিংবা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আর্থিক লেনদেনসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রি আদান-প্রদান করে থাকেন।

 

আর এসবের ব্যবহারও চলছে জোরালো গতিতে। তাই মানুষজন এখন ভুলে গেছেন সেই মানদাতা আমলের ডাকযোগে চিঠি পত্রের কথা।

 

বিশ্ব প্রযুক্তিতে উন্নত হওয়ার সাথে সাথে আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে ডাকসেবা, বিশেষত চিঠিপত্র। মোবাইল ফোন, ই-মেইলসহ আধুনিক সব যোগাযোগ ব্যবস্থার আড়ালে ক্রমেই হারিয়ে যাচ্ছে ডাক। আধুনিক যুগের অনেক ছেলেমেয়ে ডাক সম্পর্কে অবহিত নয়।

 

বর্তমানে ডাক বাক্স যেন এক সুদুর অতীত। এক সময়ের ডাক বাক্সের কদর আর আগের মত নেই। ডাক বাক্সে চিঠি ফেলে দিয়ে কবে তার প্রিয়জন সেই চিঠি পাবেন এই অপেক্ষা এখন আর কেউ করেন না।

 

মোবাইল ফোন কিংবা ইন্টারনেটের মাধ্যমে প্রিয়জনের কাছে দ্রুত ভাব বিনিময় করা যায় সত্য কিন্তু প্রকৃত অর্থে লিখুনির মাধ্যমে তার আবেগতাড়িত ভালবাসার কথা তাতে তেমনভাবে ফুটে উঠে না। প্রিয়জনের কাছ হাতে পাওয়া সেই চিঠির জন্য অপেক্ষা কি যে মধুর তখনকার প্রিয়জনরাই তা অনুভব করতেন।

 

সময় পাল্টে গেছে আধুনিকতার ছোঁয়ায় আমাদের মানসিকতাও পাল্টে গেছে। সময় নষ্ট করে আর কেউ যেমন চিঠি লেখেন না,তেমনি চিঠি অনেক দেরি করে প্রিয়জনের হাতে পৌঁছে যাক এটাও কেউ চায় না।

 

কালের গর্ভে এভাবেই হারিয়ে যাচ্ছে প্রিয়জনের কাছে হাতে লিখা চিঠি আর জৌলুস ছড়ানো ডাক বাক্সের কদর। এখন ডাক বাক্সে সরকারি চিঠি পত্র ছাড়া আর কোন চিঠিই পাওয়া যায় না।

 

ফরিদপুর জেলা পোস্ট অফিসের সামনে কথা হয় হাতে লেখা চিঠি নিয়ে ডাক বাক্সে ফেলতে আসা সুজন রাজবংশীর সাথে, তিনি বলেন সামনে আমার ভাইয়ের বিয়ে আত্মীয় স্বজনকে নিমন্ত্রিত করার জন্য তাদের ঠিকানায় চিঠি পোস্ট করছি। ফোনে সব নিমন্ত্রন হয় না,তাই বাধ্য হয়ে চিঠি ছাড়ছি। 

  

বোয়ালমারী উপজেলার  পোষ্টমাষ্টার জানান,আগের দিনের মত এখন আর চিঠি পত্র লেনদেন হয় না। বর্তমানে পোষ্ট অফিসে পার্সেল,বীমা,পরীক্ষার খাতা,সঞ্চয়পত্রের মত কাজগুলো হচ্ছে।

 

একুশে সংবাদ.কম/সম

Link copied!