AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাধবপুরে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছে গাছিরা


Ekushey Sangbad
মাধবপুর উপজেলা প্রতিনিধি, হবিগঞ্জ
০৪:৪৪ পিএম, ১৪ জানুয়ারি, ২০২৩
মাধবপুরে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছে গাছিরা

শীত মৌসুমে গ্রামবাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন গাছিরা। বৈচিত্র্যপূর্ণ ছয় ঋতুর দেশ আমাদের বাংলাদেশ। এক একটি ঋতুর রয়েছে এক একটি বৈশিষ্ট্য। তেমনি একটি ঋতু শীত। হেমন্তের পরেই এই ঋতুর দেখা মিলে। এই শীত কালেই পাওয়া যায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সুস্বাদু পানীয় খেজুর গাছের রস। শীতের ভরা মৌসুমে রস সংগ্রহের জন্য শীতের আগমনের শুরু থেকেই খেজুর রস সংগ্রহের প্রতিযোগিতায় মেতে উঠেছে গাছিরা। হেমন্তের মাঝামাঝি খেজুর রস সংগ্রহের কাজ শুরু করে দিয়েছেন অনেকেই।

 

হবিগঞ্জের মাধবপুর উপজেলার বহরা ইউনিয়নের ঘিলাতুল গ্রামের গাছি প্রবত দেব বলেন, শীত মৌসুমের শুরুতেই আমি খেজুর গাছের রস সংগ্রহের কাজ করে যাচ্ছি প্রায় ৩০ হবে। বছরের এই সময়ে দুই-তিন মাস খেজুর গাছের রস সংগ্রহ করে থাকি। এই রস বিক্রি করে প্রতিদিন ১ থেকে দেড় হজার টাকা আয় কার যাচ্ছে।

 

তিনি বলেন, খেজুরের রস সংগ্রহ করার কাজটি আমি ছোট বেলায় দেখতাম আমার বড় ভাই এই কাজ করত তারপর থেকেই শীত ঋতুতে রস সংগ্রহের কাজ করে যাচ্ছি। খেজুর গাছের রস সংগ্রহের এই কাজ অনেক উপভোগ করি।

 

তিনি আরও জানান, এই ঐতিহ্যকে ধরে রাখতে চাইলে আমাদের সবার উচিত তালগাছের মতো বেশি করে খেজুর গাছ লাগানো এবং তা যত্নসহকারে বড় করা। যদি আমরা আমাদের এই হাজার বছরের ঐতিহ্যকে ধরে রাখতে চাই তাহলে এই কাজে আমাদের সবার এগিয়ে আসা উচিত।

 

মাধবপুর উপজেলা কৃষি উপ-সহকারি কর্মকর্তা আল তাপস চন্দ্র দেব বলেন, শীত মৌসুমের শুরুতেই আমরা গাছিদের রস সংগ্রহের জন্য বিভিন্ন পরামার্শ দিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, খেজুর গাছ ফসলের কোনো প্রকারের ক্ষতি করে না। এই গাছের জন্য বাড়তি কোনো খরচ করতে হয় না। যা সকলে এই গাছ যে কোথাও বাড়ির পাশে লাগাতে পারে।

 

একুশে সংবাদ/লি.বি.ই.প্রতি/এসএপি

Link copied!