ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে হারিকেনের ব্যবহার


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,মাদারীপুর
০৫:৫৪ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২
আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে হারিকেনের ব্যবহার

হারিকেন বা কুপিবাতি গ্রামীণ ঐতিহ্যের প্রতীকগুলোর মধ্যে অন্যতম একটি।শৈশব জীবনে বিদ্যুৎবিহীন গ্রামের আলোর চাহিদা মিটানো বা অন্ধকার দূর কারার একমাত্র অবলম্বন ছিল হারিকেন বা কুপিবাতির আলো।কিন্তু,আধুনিকতার ছোঁয়ায় ডাসার থেকে হারিয়ে যাচ্ছে সেই হারিকেন এর ব্যবহার।

হারিকেনকে একটা সময় রাতের সঙ্গী হিসেবে মনে করত মানুষ। হারিকেন হাতে নিয়ে ডাকপিয়ন ছুটে চলতেন এক গ্রাম থেকে অন্য গ্রামে।বৃদ্ধ থেকে শুরু করে সবাই রাতে হারিকেন হাতে নিয়ে বের হতেন। হারিকেনের আলো গৃহস্থালির পাশাপাশি ব্যবহার হত বিভিন্ন যানবাহনে।

কিন্তু, আধুনিকতার ছোঁয়ায় এখন বিভিন্ন বৈদ্যুতিক বাতিতে বাজার ভরপুর।যার কারণে হারিয়ে যাচ্ছে রাতের আলোর একমাত্র উৎস ঐতিহ্যবাহী হারিকেন।

সরেজমিনে ডাসার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও এলাকা ঘুরে জানা যায়,তখনকার সময়ে হারিকেন মেরামতের জন্য উপজেলার বিভিন্ন হাট বাজারে মিস্ত্রী বসত।তারা বিভিন্ন হাট বাজারে ঘুরে-ঘুরে হারিকেন মেরামতের কাজ করত।এছাড়াও অনেকে গ্রামের বিভিন্ন বাড়িতে গিয়েও হারিকেন মেরামত করত।কিন্তু এখন আর হারিকেন ব্যবহার না করার ফলে মিস্ত্রীদের আর দেখা যায় না আগের মতো।

ডাসারের ফজলগঞ্জ বাজারের সাবেক এক হারিকেন মিস্ত্রি ফজলু মিয়া বলেন,কয়েক বছর আগেও তিনি হারিকেন মেরামত করে সংসার চালিয়েছেন।কিন্তু এখন মানুষ আর হারিকেন ব্যবহার করে না।তাই তিনি তার ব্যবসা পরিবর্তন করে সিজনাল ব্যবসা করছেন।

ব্যবসায়ী হাবিবুর রহমান হাওলাদার বলেন,এখন বাজারে বিভিন্ন কোম্পানির হাজার রকমের এলইডি লাইট বের হওয়ায় এখন আর হারিকেনের প্রয়োজন হয় না।তাই তিনি আর হারিকেন বিক্রি করেন না। এখন তার দোকানের অন্যান্য পণ্যের সঙ্গে আধুনিক লাইট, বাল্ব ও হোল্ডারসহ অন্যন্য জিনিসপত্র বিক্রি করেন বলেও জানান তিনি।

একুশে.সংবাদ/এসএ/