ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বঙ্গবন্ধু শৈশব থেকেই যেমনি ছিলেন উদার তেমনি ছিলেন প্রতিবাদী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৩ এএম, ৮ আগস্ট, ২০২১
বঙ্গবন্ধু শৈশব থেকেই যেমনি ছিলেন উদার তেমনি ছিলেন প্রতিবাদী

শেখ পরিবারের আদরের খোকা, গ্রামবাসীর মিয়া ভাই , সহকর্মীদের মুজিব ভাই, বাঙালির বঙ্গবন্ধু, স্বাধীন বাংলাদেশের স্থপতির নাম শেখ মুজিবুর রহমান । শৈশব থেকেই তিনি মানুষের প্রতি যেমনি ছিলেন উদার, পরাধীনতার হাত থেকে মানুষকে মুক্তি দিতে তেমনি ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী । নিজের জীবনের তোয়াক্কা না করে নিপীড়িত, নিষ্পেষিত মানুষের অধিকার আদায়ে লড়ে গেছেন আমৃত্যু । নিজের সুখ বিসর্জন দিয়ে বাঙালি জাতিকে এনে দিয়েছেন স্বাধীনতা ।

বঙ্গবন্ধু ছিলেন উদারনৈতিক আদর্শের ধারক । ছোটবেলা থেকেই তিনি তার দেশ এবং দেশের মানুষরে জন্য আপন সুখ ও স্বার্থকে তুচ্ছ করতে শিখেছিলেন । সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা তাঁর হৃদয়ের গভীরে স্পর্শ করত। তিনি অসহায় মানুষের  জন্য সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য থেকে মুক্তির পথ খুঁজতেন। জনস্বার্থে  শৈশব থেকেই বঙ্গবন্ধুর মেধা-মননে জায়গা করে নিয়েছিল প্রতিবাদের ভাষা । যেখানে অন্যায় দেখেছেন সেখানেই কণ্ঠ ছেড়েছেন ন্যায়ের পক্ষে ।  পরিবার-পরিজন ছেড়ে দিনের পর দিন একা কাটিয়েছেন কারাগারে ।  তবুও ন্যায়ের পথ থেকে পিছু হটেননি । স্বার্থন্বেসী বিদেশিদের হাত থেকে এবং ক্ষুধা, দারিদ্র ও অশিক্ষার অন্ধকার থেকে মানুষের মুক্তির জন্য স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু । নিজের সুখ বিসর্জন দিয়ে সংগ্রামের মাধ্যমে পরাধীনতার হাত থেকে মুক্তি করেন বাঙ্গালী জাতিকে । এনে দেন স্বাধীন সোনার বাংলা ।

বঙ্গবন্ধুর প্রত্যক্ষদর্শী শেখ আব্দুল হামিদ জানান, বঙ্গবন্ধুর শিক্ষাজীবনে একবার বই না থাকায় পড়া হয়নি বলে এক সহপাঠীকে ওস্তাদে খুব মেরেছিলেন । বঙ্গবন্ধু জানতে পেরে নিজের বই সহপাঠীকে দিয়ে দিলেছিলেন । ছোট-বড় সকলের সাথে বঙ্গবন্ধুর খুব মহব্বত ছিল।

টুঙ্গিপাড়া সাবেক পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা জানান, বঙ্গবন্ধু ছিলেন উদার মনের মানুষ । একবার টুঙ্গিপাড়ায় খুব অভাব ছিল। তখন বঙ্গবন্ধুর বাবার গোলা ভরা ধান ছিল। বঙ্গবন্ধু ঘরের বেড়া কেটে গোলার ধান টুঙ্গিপাড়াবাসীর মাঝে বিতরন করেছিলেন।

বঙ্গবন্ধু দেশ ও দেশের মানুষের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। উদারতা আর জনস্বার্থে নিজেকে উঃসর্গের জন্য বঙ্গবন্ধু বাঙালির অন্তরে বেঁচে থাকবেন যুগ-যুগান্তর।

 

একুশে সংবাদ/মাসুদুর-রহমান