ঢাকা বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বঙ্গবন্ধু শৈশব থেকেই যেমনি ছিলেন উদার তেমনি ছিলেন প্রতিবাদী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৩ এএম, ৮ আগস্ট, ২০২১
বঙ্গবন্ধু শৈশব থেকেই যেমনি ছিলেন উদার তেমনি ছিলেন প্রতিবাদী

শেখ পরিবারের আদরের খোকা, গ্রামবাসীর মিয়া ভাই , সহকর্মীদের মুজিব ভাই, বাঙালির বঙ্গবন্ধু, স্বাধীন বাংলাদেশের স্থপতির নাম শেখ মুজিবুর রহমান । শৈশব থেকেই তিনি মানুষের প্রতি যেমনি ছিলেন উদার, পরাধীনতার হাত থেকে মানুষকে মুক্তি দিতে তেমনি ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী । নিজের জীবনের তোয়াক্কা না করে নিপীড়িত, নিষ্পেষিত মানুষের অধিকার আদায়ে লড়ে গেছেন আমৃত্যু । নিজের সুখ বিসর্জন দিয়ে বাঙালি জাতিকে এনে দিয়েছেন স্বাধীনতা ।

বঙ্গবন্ধু ছিলেন উদারনৈতিক আদর্শের ধারক । ছোটবেলা থেকেই তিনি তার দেশ এবং দেশের মানুষরে জন্য আপন সুখ ও স্বার্থকে তুচ্ছ করতে শিখেছিলেন । সাধারণ মানুষের দুঃখ-দুর্দশা তাঁর হৃদয়ের গভীরে স্পর্শ করত। তিনি অসহায় মানুষের  জন্য সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য থেকে মুক্তির পথ খুঁজতেন। জনস্বার্থে  শৈশব থেকেই বঙ্গবন্ধুর মেধা-মননে জায়গা করে নিয়েছিল প্রতিবাদের ভাষা । যেখানে অন্যায় দেখেছেন সেখানেই কণ্ঠ ছেড়েছেন ন্যায়ের পক্ষে ।  পরিবার-পরিজন ছেড়ে দিনের পর দিন একা কাটিয়েছেন কারাগারে ।  তবুও ন্যায়ের পথ থেকে পিছু হটেননি । স্বার্থন্বেসী বিদেশিদের হাত থেকে এবং ক্ষুধা, দারিদ্র ও অশিক্ষার অন্ধকার থেকে মানুষের মুক্তির জন্য স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু । নিজের সুখ বিসর্জন দিয়ে সংগ্রামের মাধ্যমে পরাধীনতার হাত থেকে মুক্তি করেন বাঙ্গালী জাতিকে । এনে দেন স্বাধীন সোনার বাংলা ।

বঙ্গবন্ধুর প্রত্যক্ষদর্শী শেখ আব্দুল হামিদ জানান, বঙ্গবন্ধুর শিক্ষাজীবনে একবার বই না থাকায় পড়া হয়নি বলে এক সহপাঠীকে ওস্তাদে খুব মেরেছিলেন । বঙ্গবন্ধু জানতে পেরে নিজের বই সহপাঠীকে দিয়ে দিলেছিলেন । ছোট-বড় সকলের সাথে বঙ্গবন্ধুর খুব মহব্বত ছিল।

টুঙ্গিপাড়া সাবেক পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মির্জা জানান, বঙ্গবন্ধু ছিলেন উদার মনের মানুষ । একবার টুঙ্গিপাড়ায় খুব অভাব ছিল। তখন বঙ্গবন্ধুর বাবার গোলা ভরা ধান ছিল। বঙ্গবন্ধু ঘরের বেড়া কেটে গোলার ধান টুঙ্গিপাড়াবাসীর মাঝে বিতরন করেছিলেন।

বঙ্গবন্ধু দেশ ও দেশের মানুষের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। উদারতা আর জনস্বার্থে নিজেকে উঃসর্গের জন্য বঙ্গবন্ধু বাঙালির অন্তরে বেঁচে থাকবেন যুগ-যুগান্তর।

 

একুশে সংবাদ/মাসুদুর-রহমান