ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

স্বেচ্ছায় রক্তদানে শিবচর ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন


Ekushey Sangbad
শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
০৯:০১ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২১
স্বেচ্ছায় রক্তদানে শিবচর ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

ফ্রি ব্লাড গ্রুপিং এবং রক্তদানে সচেতনতা তৈরির লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বেচ্ছায় রক্তদানে শিবচর’ মাদারীপুর জেলা শিবচর উপজেলায় অনুষ্ঠিত হয়ে গেল ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’। স্বেচ্ছায় রক্তদানে শিবচর  সংগঠনের আয়োজনে সোমবার সকাল থেকে দুপুর ৪ টা পর্যন্ত শিবচর উপেজেলার পৌর সুপার মার্কেট সংলগ্নে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

স্বেচ্ছায় করি রক্ত দান, হাসবে রোগী বাঁচবে প্রাণ’ ও ‘রক্ত দিন, জীবন বাঁচান’ শ্লোগানে শিবচরে দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও রক্তদান সচেতনতামূলক বর্তা দেন।

সোমবার সকাল ১০টায় মাদারীপুর জেলা শিবচর উপজেলায় পৌর সুপার মাকের্ট ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনকর্মসূচির আয়োজন করা হয়। বিকেল ৪টা পর্যন্ত চলে এই কর্মসূচি।  

উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন ‘স্বেচ্ছায় রক্তদানে শিবচর’ সদস্য-  আনোয়ার হোসেন সাজ্জাত, নুর আলম, শাহজালাল আহম্মেদ, নাজমুল হাসান, নীরব, মো: লিমন আহম্মেদ, মো: গোলাম মাওলা, ফয়সাল, নজরুল ইসলাম, শশিহ চৌধুরী, জান্নাত ফেরদৌস, আল আমিন, হাসান মাহমুদ, তাসফিয়া তারিন, খাদিজা আক্তার সুমি, সিরাজুল ইসলাম মিনা, সাহিন।  

উল্লেখ্য, সুস্থ হলে এগিয়ে আসুন রক্তদানে, আপনি একদিন স্বাক্ষী হবেন মানবতার কল্যাণে এরকম স্লোগানে এগিয়ে যাচ্ছে শিবচরের সামাজিক সংগঠন "স্বেচ্ছায় রক্ত দানে শিবচর।" একদল তরুন প্রজন্ম কলেজ/বিশ্ববিদ্যালয়/ মাদরাসার শিক্ষার্থীরা সম্মিলিত ভাবে কাজ করে যাচ্ছে মানুষের সেবায়। অনলাইনের অনুপ্রেরণাদায়ক পোস্টের মাধ্যমে বিনা টাকায় রক্ত পাচ্ছে শিবচর, মাদারীপুর , ফরিদপুর ঢাকা সহ অন্যান্য শহরগুলোতে। "স্বেচ্ছায় রক্ত দানে শিবচর" সংগঠনের প্রায় ১৫ জন স্বেচ্ছাসেবী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। যার ফলে সিজারের রোগীগুলি জরুরী ভিত্তিতেও ফ্রি রক্ত পাচ্ছেন। কারো রক্ত প্রয়োজন হলে স্বেচ্ছায় রক্ত দানে শিবচর নামক ফেসবুক গ্রুপে পোস্ট করেন এবং তার রক্ত ব্যবস্থা করে দেওয়ার জন্য পরিচালকরা খেয়ে না খেয়ে ডোনার ম্যানেজ করার চেস্টা করেন।  

স্বেচ্ছায় রক্ত দানে শিবচর এটি প্রথমে ২০১৯ সালের জুনে খিদমাহ্ ব্লাড ডোনার্স শিবচর নামে শুরু করেন মুহাম্মদ আনোয়ার হুসাইন সাজ্জাদ, শাহজালাল আহম্মেদ,  এস.এম. দেলোয়ার হোসাইন এবং এইচ এম নুরে আলম। তার পরে ২০২০ সালে নামকরণ করা হয় স্বেচ্ছায় রক্ত দানে শিবচর এবং পরিচালনায় যোগ দেন খাদিজা আক্তার সুমি, আল-আমীন আহাম্মেদ, সিরাজুল ইসলাম মিনা, হাসান মাহমুদ, মোঃ গোলাম মাওলা, মোঃ লিমন আহমেদ, শামীম আহমেদ নুর, নাজমুল হুদা ছোটন, নিশি আফরোজ, মাইসারা তাহিরা আখি, সাদিয়া ইসলাম, আলআমীন ও নজরুল ইসলাম প্রমুখ।

রক্তদানের উপকারিতাঃ  

১. রক্তদানের প্রথম এবং প্রধান কারণ,একজনের দানকৃত রক্ত আরেকজন মানুষের জীবন বাঁচাবে।  

২. রক্তদান স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। রক্তদান করার সঙ্গে সঙ্গে শরীরের মধ্যে অবস্থিত ‘বোন ম্যারো’ নতুন কণিকা তৈরির জন্য উদ্দীপ্ত হয় এবং রক্তদানের ২ সপ্তাহের মধ্যে নতুন রক্তকণিকার জন্ম হয়ে ঘাটতি পূরণ হয়ে যায়। বছরে ৩ বার রক্তদান আপনার শরীরে লোহিত কণিকাগুলোর প্রাণবন্ততা বাড়িয়ে তোলার সাথে সাথে নতুন কণিকা তৈরির হার বাড়িয়ে দেয়। উল্লেখ্য রক্তদান করার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই দেহে রক্তের পরিমাণ স্বাভাবিক হয়ে যায়।

৩. নিয়মিত রক্তদান করলে হৃদরোগ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।  

৪. আরেক গবেষণায় দেখা যায়, যারা বছরে দুই বার রক্ত দেয়, অন্যদের তুলনায় তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। বিশেষ করে ফুসফুস, লিভার, কোলন, পাকস্থলী ও গলার ক্যান্সারের ঝুঁকি নিয়মিত রক্তদাতাদের ক্ষেত্রে অনেক কম পরিলক্ষিত হয়েছে। চার বছর ধরে ১২০০ লোকের ওপর এ গবেষণা চালানো হয়েছিলো।  

৫. নিয়মিত স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে নিজের শরীরে বড় কোনো রোগ আছে কিনা তা বিনা খরচে জানা যায়। যেমন : হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-সি, সিফিলিস, এইচআইভি (এইডস) ইত্যাদি।  

৬. প্রতি পাইন্ট (এক গ্যালনের আট ভাগের এক ভাগ) রক্ত দিলে ৬৫০ ক্যালরি করে শক্তি খরচ হয়। অর্থাৎ ওজন কমানোর ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

৭. রক্তদান ধর্মীয় দিক থেকে অত্যন্ত পুণ্যের বা সওয়াবের কাজ। একজন মানুষের জীবন বাঁচানো সমগ্র মানব জাতির জীবন বাঁচানোর মতো মহান কাজ। পবিত্র কোরআনের সূরা মায়েদার ৩২ নং আয়াতে উল্লেখ আছে, ‘একজন মানুষের জীবন বাঁচানো সমগ্র মানব জাতির জীবন বাঁচানোর মতো মহান কাজ।

 

 

একুশে সংবাদ/এস.এম/আ