ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০, ৪ কার্তিক ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

বস্তির ঘরে ঘরে তারুণ্যের ভালোবাসা


Ekushey Sangbad

অক্টোবর ৩, ২০২০, ০২:৩২ পিএম
বস্তির ঘরে ঘরে তারুণ্যের ভালোবাসা

তারুণ্য যেখানে উদ্ভাসিত, ভালোবাসা সেখানে প্রস্ফুটিত। দুঃসময়ে দুর্গম গিরি পাড়ি দিয়ে তারুণ্যের জয়ধ্বনি দেখেছে সবাই। তারুণ্যের ঐক্য মহাসংকটেও দেখাতে পারে স্বপ্ন, এনে দিতে পারে একটি স্বর্ণালি প্রভাত। নতুন দিনের স্বপ্ন দেখা একঝাঁক তরুণের ভালোবাসার গল্প বলছেন আবু রায়হান মিকাঈল-

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে স্তব্ধ পুরো বাংলাদেশ। নিম্নবিত্ত মানুষের জন্য সময়টা যেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে লড়াইয়ের মতো। বিশেষ করে রাজধানী ঢাকার বস্তিবাসীর অবস্থা আরও নির্মম। দেশের এই ক্রান্তিলগ্নে বস্তিবাসীর পাশে দাঁড়িয়েছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। ১০ হাজার পরিবারের নিয়মিত খাদ্য সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ঢাকা উদ্যান এবং গাবতলীতে অস্থায়ী ক্যাম্প তৈরি করেছে সংগঠনটি। ক্যাম্পের মাধ্যমে বাসায় বাসায় গিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছে। খাদ্য সহায়তার পাশাপাশি অসুস্থ মানুষের চিকিৎসাসেবার ব্যবস্থাও করছে। খাদ্যসামগ্রী দেওয়ার পর পুনরায় কারও খাদ্য লাগবে কি-না সে ব্যাপারেও রাখছে নিয়মিত খোঁজ-খবর।

সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন ইতোমধ্যে প্রায় ২ হাজার পরিবারকে খাদ্য সহায়তা নিশ্চিত করেছে। সংগঠনের কর্মীদের পাশাপাশি পরিচালকরাও বস্তির ঘরে ঘরে গিয়ে খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছেন। এছাড়াও হলি ফ্যামিলি, রেড ক্রিসেন্ট হাসপাতালকে হ্যান্ড স্যানিটাইজার দিয়েছে। জরুরি সেবায় নিয়োজিতদের জন্য তৈরি করেছে পিপিই।


সংগঠনটির প্রধান সমন্বয়ক মোস্তাফিজুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, গতমাসে লাখ লাখ মানুষ রাজধানী ছেড়ে চলে গেলেও সুইচ বাংলাদেশ ফাউন্ডেশনের কর্মীরা ঢাকা ছাড়েননি। দেশের ক্রান্তিলগ্নে জীবনের ঝুঁকি নিয়ে তাদের কর্মীরা অবিরাম কাজ করে যাচ্ছেন হতদরিদ্র মানুষগুলোর জন্য। তরুণদের ঘামঝরা এ নিঃস্বার্থ ভালোবাসায় আজ হাসছে বস্তির ঘরগুলো।

সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১১ সাল থেকে অরাজনৈতিক সংগঠনটি পথশিশুদের শিক্ষাদান, পরিষ্কার-পরিচ্ছন্নতার উপরে সচেতনতামূলক কর্মসূচিসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করে আসছে। সংগঠনের সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট সম্পন্ন করা একঝাঁক তরুণ সংগঠনটির স্বপ্নদ্রষ্টা। ইতোমধ্যে সংগঠনটি একটি আস্থার জায়গায় উপনীত হয়েছে। বর্তমানে সংগঠনটি রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সুইচ বিদ্যা নিকেতন ও সুইচ তাহমিনা বানু স্মৃতি নামে দুটি স্কুল পরিচালনা করছে। প্রায় ২ শতাধিক শিক্ষার্থী রয়েছে। এ ছাড়াও ২০১৬ সাল থেকে অমর একুশে বইমেলায় শারীরিক প্রতিবন্ধী ও শিশুদের জন্য ফ্রি হুইল চেয়ার সেবা দিয়ে আসছে।

একুশে সংবাদ/এআরএম

Side banner