AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বঙ্গোপসাগরে লঘুচাপ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:১৮ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২১
বঙ্গোপসাগরে লঘুচাপ

ফের আরো একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম দিকে আরও অগ্রসর হতে পারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় সৃষ্ট এ লঘুচাপ।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বরের দিকে মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছিল। পরে সেটি শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। শেষে শক্তি ক্ষয়ে ভারতের স্থলভাগে নিঃশেষ হয়ে যায়।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রংপুর ও ময়মনসিংহ বিভাগ ছিল বৃষ্টিহীন। এ সময়ে খুলনা বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি ছিল। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাতক্ষীরায়, ৬০ মিলিমিটার। ঢাকায় কোনো বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বিভিন্ন এলাকার নদীবন্দরসমূহকে বলা হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!