AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সমুদ্র উপকূলে ঝোড়ো হাওয়ার আভাস, ৩ নং সতর্ক সংকেত জারি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:০৯ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২১
সমুদ্র উপকূলে ঝোড়ো হাওয়ার আভাস, ৩ নং সতর্ক সংকেত জারি

তিন নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে দেশের সমুদ্র বন্দরগুলোকে। পাশাপাশি ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে। এমনটাই জানা গেছে আবহাওয়ার পূর্বাভাসে।

রোববার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপ অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারা দেশে বিশেষ করে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত বাড়তে পারে।

এ আবহাওয়াবিদ জানান, রাজধানীসহ অন্যান্য অঞ্চলেও মেঘলা আকাশের সঙ্গে বৃষ্টিপাত বাড়তে পারে। রোদের দেখা মিললেও মাঝেমধ্যে আকাশ মেঘাচ্ছন্ন হতে পারে। সেই সঙ্গে হালকা দমকা হাওয়া ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ‍অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।আর আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা আগামী তিনদিন বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে ৩৬ মি.মি.।


একুশে সংবাদ/ঢা/তাশা

Link copied!