AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশে কমেছে বৃষ্টিপাতের প্রবণতা, বাড়ছে তাপমাত্রা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৫৫ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২১
দেশে কমেছে বৃষ্টিপাতের প্রবণতা, বাড়ছে তাপমাত্রা

দেশে ফের বৃষ্টিপাতের প্রবণতা কমে গেছে সেই সাথে বাড়ছে তাপমাত্রা। মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়া এই তাপমাত্রা বৃদ্ধির কারন। একই সঙ্গে আবহাওয়া অধিদপ্তর  জানিয়েছে আগামী তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে ফের একটি মৌসুমি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এর আগে গত ৬ সেপ্টেম্বর উড়িষ্যা উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি ভারতের স্থলভাগে উঠে নিঃশেষ হয়ে যায়।

গত একদিন প্রায় বৃষ্টিহীন থাকার পর বৃহস্পতিবার বেলা বাড়লে মেঘে ঢেকে যায় ঢাকার আকাশ। বেলা সাড়ে ১১টার দিকে এ রিপোর্ট লেখার সময় হালকা বৃষ্টি হচ্ছিল।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। আগামী তিনদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেট ও শ্রীমঙ্গলে, এ দুটি স্থানে ৩৪ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল আবহাওয়া বিভাগ।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বৃষ্টির প্রবণতা অনেকটাই কমে গেছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে, ৫৭ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

এছাড়া ১২ মিলিমিটার মাইজদী কোর্টে , যশোরে ১৩ মিলিমিটার, কুমারখালীতে ২২, পটুয়াখালীতে ২২, ভোলায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টি ১০ মিলিমিটারের উপরে উঠেনি দেশের আর কোথাও।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!