AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কমেছে বৃষ্টির প্রবণতা, ফের বাড়বে দুদিন পর 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৪৩ পিএম, ১ আগস্ট, ২০২১
কমেছে বৃষ্টির প্রবণতা, ফের বাড়বে দুদিন পর 

দুদিন হলো লঘুচাপের প্রভাব কেটেছে। সেই সাথে কমেছে বৃষ্টিপাতের প্রবণতা। মৌসুমি বায়ুর সক্রিয়তা কমায় কমেছে বৃষ্টিপাত। তবে আগামী দুদিন পর থেকেই ফের বাড়তে পারে বৃষ্টি। আবহাওয়া অধিদফতর আগামী ২৪ ঘণ্টায় আট বিভাগেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ।

কথা হয় একজন আবহাওয়াবিদের সাথে। তিনি জানান, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর প্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে বলেও জানান আবহাওয়াবিদ।

তিনি বলেন, ‘এই সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।’

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, সেখানে ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এ সময়ে ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থার প্রতিবেদনে জানানো হয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে পারে এবং বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকায় প্রধান নদ-নদীগুলোর পানি কমছে যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত থাকতে পারে বলে জানা গেছে।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!