AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কমবে বৃষ্টিপাত, তাপমাত্রা বাড়ার শঙ্কা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:০৩ এএম, ৩১ জুলাই, ২০২১
কমবে বৃষ্টিপাত, তাপমাত্রা বাড়ার শঙ্কা

সমুদ্রবন্দরগুলো থেকে নামিয়ে দেওয়া হয়েছে সতর্ক সংকেত ।গত কয়েকদিনের টানা বৃষ্টিপাতের পর আজ ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। সেই সাথে বাড়তে পারে তাপমাত্রা। 

শনিবার (৩১ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস এসব তথ্য জানান। তিনি বলেন, বর্ষাকাল চলছে তাই বলা যাবে না যে বৃষ্টি হবে না। যেকোনো সময়ে আকাশে মেঘ জমার পাশাপাশি বৃষ্টি হতে পারে। তবে গত কয়েকদিনের তুলনায় আজ বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে উল্লেখ করে এই আবহাওয়াবিদ বলেন, ঢাকায় আজ অধিকাংশ সময় রোদের দেখা মিলতে পারে। তবে মাঝে মাঝে বৃষ্টির দেখাও পাওয়া যেতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশের বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সমানভাবে বাড়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে ১৪৫ মিলিমিটার। ঢাকায় বৃষ্টি হয়েছে ১২ মিলিমিটার।

খুলনা-সাতক্ষীরা ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বিহার ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় বর্তমানে লঘুচাপ হিসেবে  অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর অনেকটা সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

একুশে সংবাদ/ঢা/তাশা

Link copied!