AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লকডাউনে কমেছে ঢাকার বায়ু দূষণ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৩ পিএম, ২৭ জুলাই, ২০২১
লকডাউনে কমেছে ঢাকার বায়ু দূষণ

লকডাউনের ঢাকায় যন্ত্রচালিত যানবাহনের চলাচল কম হওয়ায় দূষণ কমেছে ঢাকার বায়ুমন্ডলের। ফলে উন্নত হয়েছে ঢাকার বায়ুমান। দূষণে শীর্ষ শহর হিসেবে পরিচিত ঢাকায় এখন নির্মল বাতাস বইছে।  ঢাকার অবস্থান এখন শীর্ষ ২০ দূষিত শহরের নীচে।

মঙ্গলবার (২৭ জুলাই) বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, ঢাকা দূষিত নগরীর তালিকায় ২৪তম স্থানে রয়েছে; যার বায়ুর মান সূচক রয়েছে ৭৮-এ।

এর আগে ঈদের পরের দুই দিন ঢাকার বায়ুর মানের সূচক গড়ে ৫০-এর নিচে ছিল; যেখানে স্বাভাবিক সময়ে এই সূচক ২০০-এর বেশি থাকে।

এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইটে মঙ্গলবার (২৭ জুলাই) শীর্ষ পাঁচটি দূষিত শহরের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, পেরুর লিমা, আফগানিস্তানের কাবুল, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ও ইন্দোনেশিয়ার জাকার্তা।

করোনা মহামারির মধ্যে বিশ্বে দূষিত শহরের মধ্যে প্রথম অবস্থানে থাকা দুবাইয়ের বায়ুর মান রয়েছে ১৮৭-তে। অথচ এর আগের সময়গুলোতে ঢাকারই বায়ুর মানের সূচক ৩০০ এর কাছাকাছি থাকে।

পরিবেশবিদদের মতে, বায়ু প্রবাহ, বৃষ্টিপাত, কারখানা-গণপরিবহনসহ অন্য স্থানের দূষণের সঙ্গে ঢাকাসহ আশপাশের বায়ুর মান নির্ভর করে। বর্তমানে বিভিন্ন কলকারখানা ও গণপরিবহন বন্ধ থাকায় ঢাকার বায়ুমানের অনেক উন্নতি হয়েছে।

এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, প্রাকৃতিক কারণে আরব অঞ্চলের কাতার, কুয়েত, ওমান, সৌদি আরব ও মিসরের বায়ুর মান বেশির ভাগ সময় খারাপ থাকে। কারণ এসব দেশে মরুভূমি থেকে প্রচুর ধূলিকণা উড়ে আসে।

আবার অস্ট্রিলিয়ার মেলবোর্ন, ক্যানবেরা, পার্থ, অ্যাডিলেড শহর এবং ইউরোপের দেশ ইতালি, স্পেন ও গ্রিসের বায়ুর মান প্রাকৃতিক কারণে ভালো থাকে। কারণ তাদের পরিবেশ ব্যবস্থাপনা ভালো। তাছাড়া শহরগুলোর আশপাশে ধূলিকণার বড় কোনো উৎস নেই।

আবার প্রাকৃতিকভাবে নির্মল বায়ু থাকার কথা থাকলেও ধোঁয়া, ধুলা ও অতিরিক্ত কয়লা পোড়ানোর কারণে বিশ্বের অনেক শহরের বায়ুর মান সব সময় খারাপ থাকে। যেমন মঙ্গোলিয়ার উলানবাটার, ইন্দোনেশিয়ার জাকার্তা ও চীনের বিভিন্ন শহর।

বায়ুর মান শূন্য থেকে ৫০ থাকা মানে বায়ু স্বাস্থ্যকর বলে ধরা হয় আন্তর্জাতিক মানে। সহনীয় অবস্থা হচ্ছে ৫০ থেকে ১০০।  সংবেদনশীলের মাত্রা ১০০ থেকে ১৫০ , ১৫০ থেকে ২০০ মাত্রাটি অস্বাস্থ্যকর, খুবই অস্বাস্থ্যকর ২০০ থেকে ৩০০ , বিপজ্জনক অবস্থা হিসেবে ধরা হয় ৩০০ থেকে ৫০০। সে হিসেব মতে ঢাকার বর্তমান বায়ু মান পরিস্থিতি সংবেদনশীল। তবে বিভিন্ন সময়ে এই বায়ুর মান প্রতিনিয়ত পরিবর্তনশীল।

একুশে সংবাদ/স/তাশা

Link copied!