AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মৌসুমী বায়ুর সক্রিয়তায় বাড়তে পারে বৃষ্টি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৮ পিএম, ১২ জুন, ২০২১
মৌসুমী বায়ুর সক্রিয়তায় বাড়তে পারে বৃষ্টি

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি নিম্নচাপে রূপ নিতে পারে। দু-একদিনের মধ্যে লঘুচাপটি ঘনীভূত হয়ে স্থলভাগে পৌঁছলে তা নিম্নচাপে রূপ নেবে।

সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প নিয়ে আসা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর সক্রিয়তার কারণে আগামী দু-একদিনের মধ্যে বৃষ্টির প্রবণতা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা। গত কিছুদিন ধরেই বৃষ্টিতে সিক্ত প্রকৃতি। কমবেশি বৃষ্টি হচ্ছে সারাদেশেই।

শুক্রবার (১১ জুন) সন্ধ্যা ৬টায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি উপকূলীয় একটি লঘুচাপ বিরাজ করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।

জানা গেছে, বঙ্গোপসাগরে যে লঘুচাপটি আছে তা সুস্পষ্ট লঘুচাপ হবে। এটি আরও শক্তি সঞ্চয় করে নিম্নচাপ হবে, তেমন কোন লক্ষণ দেখা যাচ্ছে না। এটি ভারতের পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের দিকে যাবে। এটির প্রভাবে ওখানে বৃষ্টি হবে।

‘কাল-পরশু থেকেই মৌসুমী বায়ু বেশি সক্রিয় হয়ে যাবে, তখন উপকূলীয় এলাকাসহ সারাদেশেই বৃষ্টি বাড়বে।’


এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূ্র্বাভাসে জানানো হয়েছে।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। সময়ের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে, সেখানে ৭৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় বৃষ্টি হয়েছে ৩০ মিলিমিটার।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নিকলীতে, সেখানে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

শনিবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তাপমাত্রার অংশে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে। পাশাপাশি রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

একুশে সংবাদ/তাশা

Link copied!