AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বায়ু দূষণের দিক দিয়ে ২য় অবস্থানে ঢাকা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:২৬ পিএম, ২০ মার্চ, ২০২১
বায়ু দূষণের দিক দিয়ে ২য় অবস্থানে ঢাকা

বায়ু দূষণের দিক দিয়ে ২০২০ ও ২০১৯ সালের প্রতিবেদন শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ এবং বিশ্বের রাজধানী শহরগুলোর মধ্যে দূষণের দিক দিয়ে ২য় অবস্থানে রয়েছে ঢাকা শহর।

যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার থেকে সর্বশেষ প্রকাশিত প্রতিবেধনে বলা হয় ২০২০ সালে বাংলাদেশের বাতাসে বছরে গড় বস্তুকনা ২.৫ এর পরিমান ছিল প্রতি ঘনমিটারে ৭৭.১ মাইক্রোগ্রাম; যা আদর্শমান হতে প্রায় ৫.৫ গুন বেশী।

পরিবেশ অধিদপ্তর কতৃক বায়ুতে বস্তুকনা ২.৫ জন্য নির্ধারিত (বার্ষিক) মানমাত্রা ছিল প্রতি ঘনমিটার ১৫ মাইক্রোগ্রাম।মূলত বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ণ বস্তু কনা ২.৫  এর পরিমান দেখে তালিকাটি করা হয়েছে।প্রতিবেদনে আরো বলা হয়েছে বিশ্বে প্রতিবছর প্রায় ৭০ লাখ মানুষ বায়ু দূষণের ফলে মারা যায়।


বাংলাদেশে ২০১৮ সালে বায়ু দূষণ জনিত রোগে মারা যায় প্রায় ১লক্ষ ৫৩ হাজার লোক।স্টামফোর্ড ইউনিভার্সিটির "বায়ু মন্ডলীয় দূষন অধ্যায়ন কেন্দ্র (ক্যাপস)" এর অপর এক গবেষণায় দেখা যায়, ২০২১ সালের জানুয়ারি মাসে ঢাকার বাতাসে প্রতিদিন প্রায় ২৫০০(আড়াই হাজার) মেট্রিক টন ধুলাবালি উড়তে থাকে যার এক পঞ্চমাংশ অর্থাৎ প্রায় -৫০০ মেট্রিক টন ধুলাবালি প্রতিদিন ঢাকার সবুজ গাছের উপর জমা থাকে।

"ঢাকা শহরে ৭০ টি স্থানে বায়ু দূষণের মাত্রা পরিমাপ" শীর্ষক ক্যাপস এর বৈজ্ঞানিক গবেষণার ফলাফল প্রকাশ উপলক্ষে ঢাকা রিপোর্টারস ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সব তথ্য তুলে ধরেন স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষন অধ্যায়ন কেন্দ্র (ক্যাপস) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)এর যুগ্ম সম্পাদক এবং স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ,পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও বায়ুমন্ডলীয় দূষন অধ্যায়ন কেন্দ্র (ক্যাপস) এর পরিচালক,প্রধান গবেষক অধ্যাপক ড.আহমদ কামরুজ্জমান মজুমদার এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ক্যাপস ও বাপার নেতৃবৃন্দ। 

এ সময় বক্তারা বায়ু দূষণের মূল কারন হিসেবে আবহাওয়া জনিত ও ভোগলিক কারন হিসেবে চিহ্নিত করেন।মানব সৃষ্টি কারন গুলোর মধ্যে নগর পরিকল্পনায় ঘাটতি,আইনের দূর্বলতা,আইন প্রয়োগের সীমাবদ্ধতা অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেন।বায়ু দূষণ থেকে বাঁচতে বেশি বেশি গাছ লাগানোর পরামর্শ সহ বিভিন্ন পরামর্শ তুলে ধরেন বক্তরা।

একুশে সংবাদ/ র.ফ / এস
 

Link copied!