AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেখা মিলল ১৭০ বছর আগের ‍‍`বিলুপ্ত‍‍` পাখির


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:০০ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২১
দেখা মিলল ১৭০ বছর আগের ‍‍`বিলুপ্ত‍‍` পাখির

প্রকৃতি প্রতি মুহূর্তেই যেন চমকে দেয় সকলকে। এমন চমক, যার আশা হয়তো পরিবেশবিদরাও করেন না। এই যেমন ধরুন, কয়েকদিন আগে শতাব্দী প্রাচীন এক প্রজাতির গাছ, যা লুপ্ত হয়ে গেছে বলেই সকলের ধারণা ছিল, হঠাৎ কেরলে সেটি খুঁজে পাওয়া গিয়েছে। তেমনই এক অবাক-করা ঘটনা ঘটল ইন্দোনেশিয়ায়। এবারে গাছ নয়, পাখি।

 দ্য ব্ল্যাক ব্রয়েড ব্যাবলার। ১৭০ বছর আগে এই পাখির দেখা মিলেছিল পৃথিবীতে। শেষ ১৮৪৮ সালে দেখা গিয়েছিল এটি। কিন্তু পরিবেশবিদদের ধারণা ছিল, এটি হয়তো বিলুপ্ত হয়ে গেছে পৃথিবী থেকে। সম্প্রতি ইন্দোনেশিয়ার বোর্নিও জঙ্গলে দু'জন স্থানীয় বাসিন্দা মহম্মদ সুরান্তো ও মহম্মদ রিজকি ফৌজানের চোখে পড়ে এই পাখি। এর বিষয়ে তারা কিছুই জানতেন না। তাই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপে শেয়ার করেন। 

পাখিটির পুরো শরীর খয়েরি রঙের, ডানার কাছে কালো রঙ। চোখদুটো লাল। সেখানেই এই পাখির ছবি দেখে কয়েকজন পক্ষীবিদরা 'ইউরেকা' বলেই লাফিয়ে ওঠেন। ইতিমধ্যেই পাখিটির খবর ছড়িয়ে পড়েছে দেশবিদেশে। বিভিন্ন বিখ্যাত পত্রপত্রিকায় এখন পাখিটির কথা লিখছেনও অনেকে। 

পাখি বিশেষজ্ঞরা জানান, এই ঘটনার পর আরও একবার আশায় বুক বাঁধছেন পরিবেশবিদরাও। কারণ এই ধরনের আরও ১৫০ প্রজাতির প্রাণী আছে, যা বিলুপ্ত বলেই অনেকে জানেন। হয়তো কোনও না কোনও সময় খুঁজে পাওয়া যাবে! 

একুশেসংবাদ/অমৃ

Link copied!