ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

হ্যারি পটারের হ্যাগ্রিড মারা গেছেন


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
১১:২৩ এএম, ১৫ অক্টোবর, ২০২২
হ্যারি পটারের হ্যাগ্রিড মারা গেছেন

হ্যারি পটার সিনেমায় হ্যাগ্রিড চরিত্রে অভিনয় করা অভিনেতা রবি কোল্ট্রান মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

 

শুক্রবার (১৪ অক্টোবর) অভিনেতার এজেন্ট বেলিন্ডা রাইট জানান, মৃত্যুর আগে স্কটল্যান্ডের ফলকির্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

 

এক বিবৃতিতে কোল্ট্রানকে ‘অনন্য প্রতিভা’ হিসেবে বর্ণনা করেছেন রাইট।

 

তিনি বলেন, ‘হ্যাগ্রিড রূপে কোল্ট্রানকে সম্ভবত কয়েক দশক ধরে সবচেয়ে বেশি মনে রাখা হবে। এটি এমন একটি চরিত্র যা শিশু এবং প্রাপ্তবয়স্ক সবাইকেই সমানভাবে আনন্দ দিয়েছিল। এ কারণে গত ২০ বছরেরও বেশি সময় ধরে প্রতি সপ্তাহে তার কাছে ভক্তদের অসংখ্য চিঠি আসতো।

 

নাটকে তার অভিনয়ের জন্য ২০০৬ সালের নববর্ষের সম্মানীদের তালিকায় কোলট্রেনকে ওবিই করা হয়েছিল এবং ২০১১ সালে চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তাকে বাফটা স্কটল্যান্ড পুরস্কারে ভূষিত করা হয়।

 

বিখ্যাত এই অভিনেতার কর্মজীবন শুরু হয়েছিল ১৯৭৯ সালের টিভি সিরিজ প্লে ফর টুডের মাধ্যমে। এছাড়াও বিবিসি টিভি কমেডি সিরিজ এ কিক আপ দ্য এইটিজ এ অভিনয় করেও বেওশ খ্যাতি পেয়েছিলেন এ অভিনেতা।

 

১৯৯০ এর দশকে জনপ্রিয় টিভি সিরিজ ‘ক্র্যাকার’ -এ অপরাধ সমাধানকারী মনোবিজ্ঞানীর চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন কোল্ট্র্যান।

 

শোতে তার অভিনয়ের জন্য তিনি তিন বছর ধরে ব্রিটিশ একাডেমি টেলিভিশন অ্যাওয়ার্ডে (বাফটা) সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। তারপরে তিনি জে কে রাউলিংয়ের সর্বাধিক বিক্রিত হ্যারি পটার সিরিজের চলচ্চিত্রে ‘হ্যাগ্রিড’ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি পান।

 

২০০১ থেকে ২০০৮ পর্যন্ত মুক্তিপ্রাপ্ত হ্যারি পটারের আটটি ছবিতেই তিনি নমনীয় অর্ধ-দৈত্যের ভূমিকায় অভিনয় করেছিলেন, যিনি ছিলেন জাদুকরের পরামর্শদাতা এবং বন্ধু।

 

এছাড়াও জেমস বন্ড থ্রিলার ‘গোল্ডেনআই’ এবং ‘দ্য ওয়ার্ল্ড ইজ নট এনাফ’-এ গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

 

একুশে সংবাদ/এসএপি