ঢাকা বুধবার, ০৩ মার্চ, ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

যে চুম্বনদৃশ্য আজও রেকর্ড বলিউডে!


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
১১:৫৬ এএম, ১৯ ফেব্রুয়ারি, ২০২১
যে চুম্বনদৃশ্য আজও রেকর্ড বলিউডে!

বর্তমানে সিনেমা বা ওয়েবসিরিজে শারীরিক ঘনিষ্ঠতার দৃশ্য দেখানো এমন কিছুই ব্যাপার নয়।অথচ বলিউডে আজ পর্যন্ত বহু চুম্বনদৃশ্য অভিনীত হয়েছে। কিন্তু একটা সময় ছিল যখন চুম্বন দৃশ্য দেখানো হত বিভিন্ন প্রতীকের মাধ্যমে। কখনও সেখানে জায়গা পেত দুটি পাখি, ফুল, ভেজা শাড়ি, সমুদ্রের ঢেউ, মাছ। ‘কোহরা’ সিনেমায় বাঙালি পরিচালক বীরেন নাগ খুব সতর্কতার সঙ্গে এড়িয়ে গিয়েছিলেন বিশ্বজিৎ ও অয়াহিদা রহমানের চুম্বনদৃশ্য। অথচ আজ থেকে প্রায় ৮৮ বছর আগে রুপোলি জগৎ দেখেছিল এক সাহসী চুম্বনদৃশ্য যা সেই সময় সর্বত্র আলোড়ন ফেলে দিয়েছিল।

১৯২৯ সালের নির্বাক ছবি ‘আ থ্রো অফ ডাইস’ সিনেমায় সীতা দেবী ও চারু রায়ের চুম্বনদৃশ্য প্রথম দেখানো হয় অনস্ক্রিন। তবে তার থেকেও বেশি জনপ্রিয়তা পেয়েছিল দেবীকা রানির আট মিনিটের একটি লিপলক দৃশ্য। ১৯৩৩ সালে মুক্তি পায় কর্মা। এই সিনেমায় অভিনয় করেছিলেন দেবীকা রানি ও তাঁর স্বামী হিমাংশু রাই। সেখানে দু’জনের মধ্যে একটি চুম্বনদৃশ্য রাখা হয়েছিল যেটি সেই সময়ে দারুণ আলোড়ন ফেলেছিল। এখনও পর্যন্ত সেটাই হিন্দি চলচ্চিত্র জগতের দীর্ঘতম চুম্বনদৃশ্য।

৬০ ও ৭০’র দশকে হিন্দি সিনেমায় লিপলক বা চুম্বনদৃশ্য সেভাবে আর দেখানো হত না। ৮০-৯০’র দশকে আবার রুপোলি জগতে ফিরে আসে কিসিং সিন। সেই সময়ের সিনেমা ‘রাজা হিন্দুস্তানি’র চুম্বনদৃশ্য তুলেছিল আলোচনা সমালোচনার ঝড়। তবে দেবীকা রানি ও হিমাংশু রাইয়ের ৮৮ বছর আগের রেকর্ড আজও অক্ষত।


একুশে সংবাদ/স/আ