AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮ বিভাগে কারিগরি বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা: শিক্ষামন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৬ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩
৮ বিভাগে কারিগরি বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা: শিক্ষামন্ত্রী

দেশের প্রত্যেক বিভাগে যেমন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে, ঠিক সেভাবে প্রত্যেক বিভাগেই কারিগরি বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা সরকারের আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রিপরিষদ বিভাগ আয়োজিত ‘জেলা প্রশাসক সম্মেলন ২০২৩’ নিয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

 

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের কারিগরিতে বয়সের বাধা তুলে নেয়া দরকার। নবম দশম শ্রেণিতে কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করা দরকার। প্রত্যেক উপজেলায় একটা করে কারিগরি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় করা দরকার। এছাড়া হাওড় অঞ্চল বছরের অনেকটা সময় পানিতে প্লাবিত থাকে। সেসব অঞ্চলে শিক্ষাক্ষেত্রে একটা ভিন্ন ক্যালেন্ডার করা দরকার।

 

তিনি বলেন, জেলা প্রশাসকদের কাছ থেকে শিক্ষা বিষয়ক পূর্ণকালীন টেলিভিশন করার প্রস্তাব এসেছে। আমরা সেই প্রস্তাবে একাত্মতা প্রকাশ করেছি। জেলা প্রশাসকরা মাধ্যমিক ও উচ্চশিক্ষাকে আলাদা করার কথাও বলেছেন।

 

দীপু মনি আরও বলেন, অভিযোগ পরামর্শ আমরা নেব। যেখানে সমস্যা-আপত্তি পাওয়া যাবে। কমিটি গঠন করা হবে। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা, কাউকে ব্যক্তিগতভাবে আঘাত করা যাবে না। সেসব বিষয়েও আমরা সতর্ক থাকব। পাঠ্য বইয়ের ভুল সংশোধন নিয়েও আমরা কাজ করছি।

 

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) শাপলা হলে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০২৩-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

তিন দিনব্যাপী (২৪-২৬ জানুয়ারি) আয়োজিত এই ডিসি সম্মেলনে ২৬টি অধিবেশন ও ২০টি কার্য অধিবেশন অনুষ্ঠিত হবে। সেগুলো হবে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে।

 

প্রথম দিন (মঙ্গলবার) ৭টি, বুধবার ৮টি এবং শেষ দিন (বৃহস্পতিবার) ১০টি অধিবেশন থাকবে। এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গেও ভার্চুয়ালি সৌজন্য সাক্ষাতের সেশন থাকবে ডিসিদের।

 

সরকারের নীতিনির্ধারক এবং জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময়ের পাশাপাশি প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিতে প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

 

একুশে সংবাদ.কম/ডি.এম.প্র/জাহাঙ্গীর

Link copied!