ঢাকা মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

শহীদ সোহরাওয়ার্দী কলেজ বিএনসিসি ক্যাডেটে ভর্তি চলছে


শহীদ সোহরাওয়ার্দী কলেজ বিএনসিসি ক্যাডেটে ভর্তি চলছে

ছবি: একুশে সংবাদ

বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) জ্ঞান, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবক এর মূলমন্ত্রে উদ্ধুদ্ধ একটি বাহিনী। বিএনসিসি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্লাটুন এ শূন্য পদের ভিত্তিতে ক্যাডেট ভর্তি চলছে।

ভর্তি সংক্রান্ত কার্যক্রম আগামী ৫ ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসের মিলনায়তনে সামনে বসা বিএনসিসি ডেক্স থেকে অথবা সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ বিএনসিসি প্লাটুন (কক্ষ নং- ৩০৭, পুরাতন ভবনের ৩য় তলা) থেকে সকাল ৮ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ভর্তি ফরম সংগ্রহ করে তা পূরণ করে জমা দিতে পারবে।

ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদেরকে অবশ্যই সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অনার্স ১ম বর্ষের শিক্ষার্থী হতে হবে। ছেলেদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও মেয়েদের ৫ ফুট হতে হবে। এবং ওজন তাদের উচ্চতা অনুযায়ী হতে হবে।

ভর্তির ক্ষেত্রে আবেদনকারীর ৪ কপি ছবি, মার্কশীট এর ফটোকপি, SIF এর ফটোকপি, অভিভাবকের অনুমতিপত্র সাথে আনতে হবে। ভর্তি ফরম জমা দেওয়ার পরে লিখিত, মৌখিক, মেডিক্যাল, পাবলিক স্পিকিং ধাপসমূহ অতিক্রম করতে হবে। এখন পর্যন্ত ফরম সংগ্রহ করেছে ৪৭ জন।

ভর্তিকৃত ক্যাডেটদের প্রশিক্ষণ সমূহ:
- সেনাবাহিনীর প্রশিক্ষকদের তত্ত্বাবধানে ড্রিল ও কমান্ডো প্রশিক্ষণ।
- সরকারি খরচে সামরিক প্রশিক্ষণ।
- হাতে কলমে ফায়ারিং ও বেয়নেট ফাইটিং প্রশিক্ষণ।

ক্যাডেটরা যেসব সুযোগ সুবিধা পাবে:
১। সরকারি খরচে নিজস্ব একাডেমিতে কেন্দ্রীয় প্রশিক্ষণ, বিভিন্ন ক্যাম্প ও কর্মসূচিতে অংশগ্রহণ  এবং এখন শেষে সার্টিফিকেট প্রদান।
২। সরকারি ভারত, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, সিঙ্গাপুর ও রাশিয়াসহ বিভিন্ন দেশের ভ্রমনের মাধ্যমে অন্যান্য দেশের ক্যাডেটদের সাথে মত বিনিময় এবং  বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের সুযোগ।
৩৷ সামরিক বাহিনীতে অফিসার পদে ভর্তির ক্ষেত্রে সরাসরি ISSB তে অংশগ্রহণের সুযোগ।
৪। সৈনিক পদে ভর্তির ক্ষেত্রে আলাদা কোঠা সংরক্ষণ এবং সহজ পদ্ধতিতে নিয়োগ প্রদানের সহযোগিতা।
৫। বিনা খরচে ইউনিফর্মসহ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা।
৬। দেশের বিভিন্ন আকর্ষণীয় স্থান ও ঐতিহাসিক স্থাপনায় শিক্ষা সফরের সুযোগ সুবিধা।
৭। সরকারি খরচের সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধের নিকট বাইপাইলে নিজস্ব একাডেমিতে কেন্দ্রীয় প্রশিক্ষণ অনুশীলন, মহান বিজয় দিবস প্যারেড, স্বাধীনতা দিবস প্যারেড, শীতকালীন মহড়া সহ বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ।
৮। প্রাথমিক চিকিৎসা, ফায়ার ফাইটিং ও সিভিল ডিফেন্স এর প্রশিক্ষণ, রেডিও-টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে ক্যাডেটদের মননশীলতা বিকাশের সুযোগ।

বিঃদ্রঃ জিপিএ-৫, নাচ, গান, অভিনয়, আবৃত্তি, বাদ্যযন্ত্র বাজানো, বক্তৃতা/বিতর্কে পারদর্শি, ভলিবল, ব্যাডমিন্টন খেলায় পারদর্শীদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

একুশে সংবাদ/জা/রা