AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৩৭ পিএম, ২ সেপ্টেম্বর, ২০২২
বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

কলম্বিয়ায় অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও-২০২২) এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে শুক্রবার (২ সেপ্টেম্বর) চট্টগ্রাম ও নেত্রকোনায় অনুষ্ঠিত হল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও-২০২২) আঞ্চলিক পর্ব। 

এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের তিনটি বিভাগ ও একটি জেলা শহরে। এর আগে গত ৩১শে আগস্ট ও ১লা সেপ্টেম্বর ২০২২ তারিখে দিনাজপুরের বিরল উপজেলায় ও গোপালগঞ্জ সদরের ২টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে স্কুল অলিম্পিয়াড। এই দুইটি আঞ্চলিক পর্ব ও দু’টি স্কুল অলিম্পিয়াডে প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।  

নেত্রকোণার আঞ্চলিক অলিম্পিয়াডটি আয়োজিত হয় আঞ্জুমান আর্দশ সরকারি উচ্চ বিদ্যালয়ে। এই অলিম্পিয়াডে নেত্রকোণা ও আশেপাশের জেলাগুলোর ৩৫টি বিদ্যালয়ের প্রায় ৪০০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকাল নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন নেত্রকোণা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সিতাংশু কুমার ভদ্র, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের নেত্রকোণা ব্রাঞ্চের ব্যাবস্থাপক ফজলুর বারী, আঞ্জুমান আর্দশ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক বাসুদেব সাহা, সহকারী প্রধান শিক্ষক আবদুস সবর, নেত্রকোনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো শফিকুল ইসলাম ও অন্যান্য শিক্ষকবৃন্দ। নেত্রকোণা আঞ্চলিক অলিম্পিয়াডটি স্থানীয় ভাবে সহায়তা করে নেত্রকোণার বিজ্ঞান ক্লাব “ম্যাসন”। 

নেত্রকোনা পর্বের অংশগ্রহণকারী দত্ত উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একদল শিক্ষার্থী জানায়, তারা এবছর প্রথমবারের মত বিডিজেএসও-তে অংশ নিয়ে খুবই আনন্দিত। প্রশ্নগুলো খুবই মজার ছিল। সামনের বছরে তারা আরও ভাল প্রস্তুতি নিয়ে অংশ নিতে চায়।

অন্যদিকে আজকে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলে অনুষ্ঠিত হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের "চট্টগ্রাম আঞ্চলিক পর্ব"। এই অলিম্পিয়াডে চট্টগ্রাম ও আশেপাশের জেলাগুলোর ২৩টি বিদ্যালয়ের প্রায় ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকালে স্কুলের মাঠ প্রাঙ্গণে পবিত্র কোরআন তিলাওয়াত ও জাতীয় সংগীত এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের প্রিন্সিপাল কর্নেল মুজিবুর রহমান সিকদার, আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক চট্টগ্রামের এভিপি জাহিদুল ইসলাম চৌধুরী এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব। পরবর্তীতে অংশগ্রহণকারীদেরকে নিয়ে বেলুন উড়িয়ে অলিম্পিয়াডের উদ্বোধনী ঘোষণা করা হয়। স্থানীয় ভাবে চট্টগ্রাম আঞ্চলিকটি আয়োজন করছে চট্টগ্রামের সামাজিক সংগঠন “অব্যয়”।

চট্টগ্রাম ও নেত্রকোনার আঞ্চলিক পর্বের ফলাফল বিডিজেএসও-র ওয়েবসাইটে খুব শীঘ্রই প্রকাশ করা হবে। সকল আঞ্চলিক পর্ব ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীদের তালিকা বিডিজেএসও-এর ওয়েবসাইটে (www.bdjso.org) পাওয়া যাবে। 

এছাড়া, আগামী ৯ সেপ্টেম্বর ঢাকা ও খুলনায় আঞ্চলিক পর্ব ও ১০ সেপ্টেম্বর অনলাইনে অনুষ্ঠিত হবে একটি ই-অলিম্পিয়াড। ই-অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে bdjso.org/eOlympiad এই ওয়েবসাইটে।

এবছর চারটি আঞ্চলিক পর্ব, ই-অলিম্পিয়াড ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীরা অংশ নেবে ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পর্বে। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৮ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কলম্বিয়ায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল। 

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আয়োজনটির টাইটেল স্পনসর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো ও ম্যাসল্যাব। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। স্থানীয় আয়োজক ম্যাসন, অব্যয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিট।

অলিম্পিয়াডের আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

এসএ/

Link copied!