ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

নতুন রূপে আসছে সকল প্রাথমিক বিদ্যালয়


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:১৮ পিএম, ১০ মে, ২০২২
নতুন রূপে আসছে সকল প্রাথমিক বিদ্যালয়

ঢাকা মহানগরীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর অবকাঠামো দৃষ্টিনন্দন করে তোলার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামীকাল বুধবার (১১ মে) মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা যায়, সকল শ্রেণি-পেশার অভিভাবকের সন্তানদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়তে আগ্রহী করতে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর জন্য রাজধানীর সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অবকাঠামোর নকশা আধুনিক করে তোলা হবে। এ জন্য ‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

 

এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৫৪টি বিদ্যালয়ের দুই হাজার ৯৭৫টি কক্ষ নতুনকরে নির্মাণ করা হবে। এ ছাড়া ১৭৭টি বিদ্যালয়ের ১ হাজার ১৬৭টি কক্ষের অবকাঠামোর উন্নয়ন করা হবে।  প্রকল্পের আওতায় উত্তরায় তিনটি ও পূর্বাচলে ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ও স্থাপন করা হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৫৯ কোটি ২ লাখ ৫৩ হাজার টাকা।

 

চার বছর মেয়াদি এ প্রকল্প ২০২০ সালের জানুয়ারি থেকে শুরু হলেও করোনা মহামারির কারণে যথাসময়ে কাজ শুরু করা যায়নি। তবে সব প্রস্তুতি শেষ হয়েছে।

 

শিক্ষাবিদরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সারা দেশের স্কুলগুলোকে সাজানোর পরামর্শ দিয়েছেন। তারা অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পাঠ্যক্রম পাল্টানো ও শিক্ষকদের প্রশিক্ষণের উপর জোর দেয়ার তাগিদ দিয়েছেন। 


একুশে সংবাদ.কম/নব/জা