ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

শিক্ষার্থীরা টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না 


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩১ এএম, ১০ জানুয়ারি, ২০২২
শিক্ষার্থীরা টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না 
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শনিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা লিখিত এক অফিস আদেশে নির্দেশনা স্বরুপ বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখতে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকাদানে অগ্রাধিকার নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে সরকার। 

লিখিত নির্দেশনায় বলা হয়েছে টিকা না নিলে ক্লাসে যেতে পারবে না শিক্ষার্থীরা।রোববার আদেশটি জারি করা হয়েছে।

অফিস আদেশে জানানো হয়েছে, ১২ থেকে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে আগামী ১৫ জানুয়ারির মধ্যে টিকা দিতে ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর গত ৩০ ডিসেম্বর বিভিন্ন নির্দেশনা দিয়েছে। রাষ্ট্রের এই গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার কর্মসূচির সফল বাস্তবায়নে কয়েকটি নির্দেশনা দেওয়া হলো।

১২-১৮ বছর বয়সী সব শিক্ষার্থী (নিবন্ধনকৃত ও অনিবন্ধনকৃত) টিকা গ্রহণ করবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান টিকা গ্রহণের জন্য নির্ধারিত দিনে শিক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করবেন। একইসঙ্গে শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককেও টিকা কেন্দ্রে পাঠাবেন। টিকা নেওয়া ছাড়া কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না। টিকা কার্যক্রম চলমান অবস্থায় সব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা/খানা মাধ্যমিক শিক্ষা অফিসের সব কর্মকর্তা-কর্মচারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

জেলা শিক্ষা কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় সমন্বয় করে টিকাদান কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতে সচেষ্ট থাকবেন।

এছাড়াও অফিস আদেশে  বলা হয়েছে, দেশের সব অঞ্চলের পরিচালক (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা), সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষ, সকল আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সকল উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে ভরে জানানো হয়েছে।

একুশে সংবাদ/রাফি