AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ববিদ্যালয় খোলার ব্যপারে আসতে পারে নতুন সিদ্ধান্ত


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৫৮ পিএম, ৪ সেপ্টেম্বর, ২০২১
বিশ্ববিদ্যালয় খোলার ব্যপারে আসতে পারে নতুন সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দেড় বছর ধরে করোনা মহামারির কারণে  বন্ধ রয়েছে। দেশের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এগিয়ে আনা হবে সশরীরে বিশ্ববিদ্যালয়ে  ক্লাসের সময়। ১৫ অক্টোবরের পর থেকে পূর্বপরিকল্পনা অনুযায়ী বিশ্ববিদ্যালয় খোলার কথা বলা হয়েছিল।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী দীপু বলেছেন, বিশ্ববিদ্যালয়ের বিষয়ে তারা আবারও বসবেন। উপাচার্যরা যদি অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে একসঙ্গে খুলতে রাজি হন, তাহলে খুলবেন কিংবা ভিন্ন কোনো তারিখও নির্ধারণ করতে পারেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে রোববার (৫ সেপ্টেম্বর) একটি আন্তঃমন্ত্রণালয় সভা ডাকা হয়েছে। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ জানান, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আবারও বসার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। সেখানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে যে সিদ্ধান্ত হবে, সে অনুযায়ী তারা ব্যবস্থা নেবেন।

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান জানান, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে একটি পথরেখা ঠিক করেছে। পথরেখা অনুযায়ী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব শিক্ষার্থীকে টিকা নিতে বলা হয়েছে। এরপর অক্টোবরের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া। সেই পথরেখা অনুযায়ী, ১৫ সেপ্টেম্বরের পর টিকা নেওয়ার তথ্য দেখে হল খোলার সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে। এ ছাড়া খোলার প্রস্তুতির অংশ হিসেবে আগামীকাল বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ১৩টি ছাত্রসংগঠন নিয়ে গঠিত বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদের সভা ডাকা হয়েছে।

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি গতকাল শুক্রবার চাঁদপুরে এক অনুষ্ঠানে বলেছেন, তারা আশা করছেন, ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারবেন। মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানও এর মধ্যে পড়বে। এ জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে।

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যে কয়েকবার চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দ্রুত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। এরপর থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ দেখা দিলে, ১৭ মার্চ থেকে ছুটি ঘোষণা করা হয় সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান এ ছুটি গত ১৭ মাসে বাড়ানো হয় দফায় দফায়। সবশেষ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান সাধারণ ছুটি ।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!