AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গুচ্ছভর্তি পরীক্ষার আবেদনের ফলাফল প্রস্তুত হয়েছে 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৬ পিএম, ২৭ জুলাই, ২০২১
গুচ্ছভর্তি পরীক্ষার আবেদনের ফলাফল প্রস্তুত হয়েছে 

ইতোমধ্যে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফলাফল প্রস্তুত করা হয়েছে এবং খুব শীঘ্রই তা প্রকাশ করা হবে। করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় পিছিয়ে যাওয়া এ পরীক্ষা আগামী মাসের মাঝামাঝি আয়োজন করার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

জানতে চাইলে মঙ্গলবার (২৭ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য এবং সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছভর্তি পরীক্ষা-বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর  বলেন, ভর্তি পরীক্ষার্থীদের প্রাথমিক আবেদনের ফলাফল তৈরি করা হয়েছে। আগামী মাসের (আগস্ট) মাঝামাঝি সময়ে চূড়ান্ত আবেদন কার্যক্রম শুরু করা হবে। এ প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষা শুরু করা হবে। শিক্ষার্থীদের আবেদন ফি পরিশোধ করতে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হচ্ছে। সেটি হওয়ার পর প্রাথমিক আবেদনকারীদের মধ্যে যোগ্যদের তালিকা (ফলাফল) প্রকাশ করা হবে।

তিনি বলেন, যারা ভর্তি পরীক্ষার জন্য যোগ্য হবেন তাদের একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে। সেখানে প্রবেশ করে কেন্দ্র নির্বাচন করতে হবে। মোবাইল ফোনের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে বলা হবে। কেন্দ্র নির্বাচনের ক্ষেত্রে গুচ্ছভুক্ত ন্যূনতম পাঁচটি কেন্দ্র নির্বাচন করতে হবে। তার মধ্যে একটিতে আবেদনকারীর কেন্দ্র হিসেবে নির্বাচন করা হবে।

তিনি আরও বলেন, তিন লাখের বেশি আবেদনকারীর মধ্যে বিজ্ঞান বিভাগে দেড় লাখ আর মানবিক, বাণিজ্য ও ‘এ’ এবং ‘ও’ লেভেলে আবেদনকারী সবাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। দ্রুত সময়ের মধ্যে গুচ্ছভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সভা করে পরবর্তী কার্যক্রমের প্রস্তুতি শুরু করা হবে বলে জানান তিনি।

গুচ্ছভর্তির আওতায় থাকা বিশ্ববিদ্যালয়:
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

এই ২০বিশ্ববিদ্যালয়ে ২৩ হাজার ১০৪ জন শিক্ষার্থী সুযোগ পাবেন ভর্তির।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!